“লিনাক্স ডে – ২০১২” – বাংলাদেশ আয়োজন

আশিকুর_নূর
Published : 20 August 2012, 06:25 PM
Updated : 20 August 2012, 06:25 PM

১৯৯১ সালের ২৫শে আগস্ট, হেলসিংকি বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তির এক ছাত্র লিনুস টরভ্যাল্ডস উন্মুক্ত সোর্স ভিত্তিক কার্নেল "লিনাক্স" উন্মুক্ত করেছিলেন। সেই থেকে আজ অবধি লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম সারা বিশ্বের সার্ভারের জগৎটা দাপিয়েই বেড়াচ্ছে এবং বর্তমানে লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেমগুলো শুধুই আর সার্ভারের জগতেই সীমাবদ্ধ নেই। বরংচ দূর্দান্ত গতিতে ক্রমাগত জয় করে চলেছে ডেস্কটপ কম্পিউটিংয়ের জগৎটাকেও।

প্রযুক্তিপ্রেমী সব বাংলাদেশীদের কে এই বিষয়টা জানাতে, বোঝাতে এবং ডেক্সটপ দুনিয়ায় লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেমের বীরত্বপূর্ণ সাফল্য গাঁথার কিছু ইতিহাস সবার সামনে তুলে ধরার লক্ষ্যে ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ (সংক্ষেপে এফওএসএস বাংলাদেশ বা FOSS Bangladesh) এ বছরে লিনাক্স কার্নেলের ২১তম বর্ষপূর্তিতে "লিনাক্স ডে – ২০১২" – বাংলাদেশ, আয়োজন করতে যাচ্ছে।

আগামী ২৫শে আগস্ট ২০১২ইং, রোজ শনিবার, নরসিংদী সরকারী কলেজে এই আয়োজনে অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় ব্যানার-ফেস্টুন সহ হালকা পদযাত্রা/শোভাযাত্রা শেষে সকাল সাড়ে দশটা থেকে শুরু হয়ে দিনব্যাপী বিভিন্ন ধরনের লিনাক্স ডিস্ট্রোর ইতিহাস আর চিত্রসহ ডঙ্গল, ফেস্টুন, ব্যানার নিয়ে প্রদর্শনী চলবে এবং এ আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকবে।

দিনব্যাপী আয়োজনে আরো থাকবে ওপেন সোর্স এবং লিনাক্স নিয়ে এফওএসএস বাংলাদেশ এবং দেশী-বিদেশী বিভিন্ন সংগঠনের সেবামূলক কাজকর্মের নানারকমের ভিডিও চিত্র প্রদর্শনী, আগত দশর্কদের সাথে মত বিনিময় এবং গঠনমূলক আলোচনা অনুষ্ঠান। আয়োজনে বক্তব্য রাখবেন মুক্তপ্রযুক্তি প্রেমী, ব্যবহারকারী ও আমন্ত্রিত বিশেষ অতিথিগন।

এছাড়াও আয়োজনস্থলে বিভিন্ন জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রোগুলোর পেনড্রাইভ বা পছন্দের মিডিয়াতে অথবা সিডি/ডিভিডিতে বিতরনের ব্যবস্থা সহ ইন্সটল ও ব্যবহারিক সহায়তা সেবা বুথ থাকবে।

আয়োজনে যোগ দিতে এখানে আপনার তথ্য যুক্ত করুন

ঢাকা থেকে কেউ আমাদের সাথে আয়োজনে যোগ দিতে চাইলে যোগাযোগ করতে পারেন।