ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

উবুন্টু (উচ্চারণ: /uːˈbuːntuː/ অথবা /uːˈbʌnˌtuː/) একটি কম্পিউটার অপারেটিং সিস্টেম। এটি ডেবিয়ান লিনাক্স অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। কিছু মালিকানাধীন সফটওয়্যারের সাথে এই লিনাক্স ডিস্ট্রিবিউশনটি সমন্বিতভাবে ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যার হিসাবে বিতরণ করা হয়ে থাকে।

দক্ষিন আফ্রিকার একটি প্রচলিত প্রবাদ উবুন্টু থেকে এর নামকরণ করা হয়েছে। এই শব্দের অর্থ হল “অপরের জন্য মানবতা”। উবুন্টু নিয়মিতভাবে যুগপোযোগী এবং স্টেবল অপারেটিং সিস্টেম পরকাশ করে আসছে। সাধারণ ব্যবহারকারীদের উদ্দেশ্যে তৈরি করা এই অপারেটিং সিস্টেমে ব্যবহারযোগ্যতা, ব্যবহারের স্বাধীনতা, নিয়মিত প্রকাশ এবং সহজ ইনস্টলেশন-এর প্রতি বেশি মনোযোগ দেয়া হয়ে থাকে। ওয়েব ভিত্তিক পরিসংখ্যান থেকে দেখা যায় যে, ডেক্সটপ লিনাক্স ব্যবহারকারীদের প্রায় ৫০% উবুন্টু ব্যবহার করেন। এবং সার্ভারের ক্ষেত্রে প্রথম সারির অপারেটিং সিস্টেমে সমূহের মধ্যে উবুন্টু রয়েছে।

উবুন্টুতে তৈরি করা হয়েছে বিভিন্ন ধরনের সফটওয়্যার প্যাকেজের উপর ভিত্তি করে। এর অধিকাংশই ফ্রি সফটওয়্যার লাইসেন্সের অধিনে প্রকাশিত। এই ধরনের সফটওয়্যার সাধারণভাবে মুক্ত সফটওয়্যার নামে পরিচিত। তবে মূল লাইসেন্স হিসাবে ব্যবহার করা হয় GNU General Public License (GNU GPL) এবং GNU Lesser General Public License (GNU LGPL)। এই লাইসেন্সে স্পষ্টভাবে উল্লেখ করা থাকে যে ব্যবহারকারীরা এটি চালানো, কপি করা, বিতরণ করা, পরিবর্তন করা, পরিবর্ধন করা এবং এর উপর ভিত্তি করে নতুন কোন সফটওয়্যার প্রকাশের ব্যাপারে সম্পূর্ণ স্বাধীন। ক্যানোনিকাল লিমিটেড নামের যুক্তরাজ্য ভিত্তিক একটি প্রতিষ্ঠান উবুন্টুর প্রধান পৃষ্ঠপোষক। মার্ক শাটলওয়ার্থ নামের দক্ষিণ আফ্রিকান এক উদ্যোক্তা এই প্রতিষ্ঠঅনের মালিক। উবুন্টু ফ্রি এবং মুক্ত সফটওয়্যার হিসাবে বিতরণের উদ্দেশ্যে ক্যানোনিকাল কমিউনিটি ডেভলপারদের সহযোগীতা নিয়ে থাকে। উবুন্টু, অপারেটিং সিস্টেম হিসাবে বিক্রি করে লাভবান না হয়ে উবুন্টু ভিত্তিক বিভিন্ন সেবা এবং পাশাদার মানের কারিগরি সহায়তা প্রদানের মাধ্যমে মুনাফা লাভ করে থাকে।

ক্যানোনিকাল, উবুন্টু ডেক্সটপ সংস্করণ ছাড়াও আরও তিনটি উবুন্টু ভিত্তিক অপারেটিং সিস্টেমে সহযোগীতা করে থাকে। এগুলি হল কুবুন্টু, এডুবুন্টু এবং উবুন্টু সার্ভার সংস্করণ। এডুবুন্টু সংস্করণটি উবুন্টু শিক্ষামূলক সংস্করণ নামেও পরিচিত। এছাড়াও স্থানীয় ভাষার এবং নির্দিষ্ট হার্ডওয়্যারের উপযোগী উবুন্টু ভিত্তিক আরও বেশ কিছু ডিস্টিবিউশন রয়েছে।

ক্যানোনিকাল প্রতি ৬মাস পরপর উবুন্টুর নতুন সংস্করণ প্রকাশ করে থাকে। সাধারণভাবে এই সংস্করণসমূহ ব্যবহার করার ক্ষেত্রে পরবর্তী ১৮ মাস পর্যন্ত সহযোগীতা করা হয়ে থাকে। নিরাপত্তা ত্রুটি,প্যাচ, সফটওয়্যার সমূহ এবং মূল অপারেটিং সিস্টেমের বাগ ইত্যাদি সংশোধন করা এবং সফটওয়্যার সমূহের ছোট আপডেট সমূহ প্রকাশ করা হয়ে থাকে। এলটিএস বা লং টার্ম সাপোর্ট সংস্করণ সমূহ প্রতি দুই বছর পর পর প্রকাশ করা হয়ে থাকে এবং এর ডেক্সটপ সংস্করণ পরবর্তী তিন বছর এবং সার্ভার সংস্করণগুলি ব্যবহারে পরবর্তী পাঁচ বছর সহায়তা করা হয়ে থাকে (আগামী এলটিএস সংস্করন গুলোর ডেস্কটপ সংস্করনেই পাঁচ বছর সাপোর্ট পাওয়া যাবে )। বর্তমানে উবুন্টুর সর্বশেষ সংস্করণ হল উবুন্টু ১১.১০(ওনেরিক ওসিলট)। এটি একটি নন-এলটিএস সংস্করণ এবং এটি প্রকাশিত হয় ১৩ অক্টোবর, ২০১১ তারিখে। উবুন্টুর বর্তমান এলটিএস এডিশন উবুন্টু ১০.০৪ (লুসিড লিংক্স) যা ২০১০ সালের এপ্রিল মাসে রিলিজ হয়।

সূত্র