ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

উবুন্টু ক্লাসরুম প্রজেক্ট সম্পর্কে এখানে আগে আলোচনা করেছি। এখন কিভাবে উবুন্টু ক্লাসরুম প্রজেক্টে অংশগ্রহন করা যায় তা নিয়ে আলোচনা করব।

উবুন্টু ক্লাসরুম প্রজেক্টে দুইটি বিষয় আছে। একটি হল সেসন আরেকটি প্রশ্ন উত্তর পর্ব। সাধারনত সেসনের জন্যই ক্লাসরুম প্রজেক্ট জনপ্রিয়। সেসনে দুই ভাবে অংশগ্রহন করা যায়। একটি হল আপনি সেসন নিবেন করবেন। আরেকটি আপনি সেসন দেখবেন। সেসন নেওয়ার পাশাপাশি আপনাকে প্রশ্নের উত্তর দিতে হব (যদি প্রশ্ন করা হয়)। আর সেসন দেখার সময় আপনি প্রশ্ন করতে পারবেন। তবে সেটি একটু ভিন্ন প্রক্রিয়ায়। দুইটি বিষয় নিয়ে আমি বিস্তারিত বলব।

আপনি যদি সেসন নেন
উবুন্টু ক্লাসরুম প্রজেক্ট এ সেসন নিতে হয় IRC এর freenode সার্ভারে #ubuntu-classroom চ্যানেলে, সেসন চলাকালীন সময়ে এই চ্যানেলে যিনি সেসন নিবেন এবং ক্লাসবট ও চ্যানেল এডমিন ছাড়া কেউ কিছু লিখতে পারবে না। অর্থাৎ এটি তখন মডারেটেড চ্যানেল হয়ে যায়।

সেসন চলাকালে অনেকেই প্রশ্ন করতে পারে। প্রশ্ন করা হয় #ubuntu-classroom-chat এই চ্যানেলে। ক্লাসবট কে !Q লিখে মেসেজ দিলে ক্লাসবট পিএম এ আপনাকে প্রশ্ন দেখাবে। আপনি যদি সেই প্রশ্নের উত্তর দিতে চান তাহলে !y লিখে বার্তা দিতে হবে ক্লাসবট কে। তখন সেই প্রশ্ন #ubuntu-classroom চ্যানেলে দেখাবে। আর যদি আপনি মনে করেন প্রশ্নটি আপনার সেসনের সাথে সম্পৃক্ত নয় তাহলে !n লিখে ক্লাসবট কে মেসেজ দিলে সে প্রশ্নটি দেখাবে না। এভাবে প্রতিটি প্রশ্ন যা #ubuntu-classroom-chat চ্যানেলে করা হবে তা আপনি উত্তর দিতে পারবেন অথবা বাতিল করতে পারবেন। আপনি প্রশ্নের উত্তর সেসন চলাকালীন সময়ে অথবা আপনার সেসন শেষে দিতে পারবেন।

প্রতিটি সেসনের জন্য আপনি ১ ঘন্টার বেশি সময় পাবেন না। #ubuntu-classroom-backstage চ্যানেলে আপনি ক্লাসরুম প্রজেক্টের টিম মেম্বার থেকে অনেক সুবিধা পাবেন। যেমন প্রশ্ন উত্তরে যদি আপনার সমস্যা হয় তাহলে তারা ক্লাসবটের কাজ করতে দেয়। আরও অনেক সুবিধা পাওয়া যায়। আপনাকে আপনার সেসন শুরু করার অন্তত ১০ মিনিট আগে #ubuntu-classroom-backstage এখানে উপস্থিত হতে হবে। এখানে আপনাকে নির্দেশনা দেওয়া হবে।

আপনি যদি সেসন দেখেন
আপনি যদি সেসন দেখেন তাহলে #ubuntu-classroom-chat এই চ্যানেলে আপনাকে দেখতে হবে। আর সেসন চলাকালীন সময়ে কোন প্রশ্ন করতে হলে আপনাকে #ubuntu-classroom-chat চ্যানেলে প্রশ্ন করতে হবে। কিন্তু প্রশ্ন করার জন্য আপনাকে প্রশ্নের আগে লিখতে হবে “question:” তারপর আপনার প্রশ্ন। তাহলে সেসন যিনি নিচ্ছেন তিনি বুঝতে পারবেন কেউ প্রশ্ন করেছে। নাহলে আপনার প্রশ্নটি গ্রহন করা হবে না। সেসন চলা কালে সেসন সম্পর্কিত যে কোন কথা আপনি #ubuntu-classroom-chat এই চ্যানেলেই করতে পারবেন।

সেসন দেওয়ার জন্য করনীয়
সোজা কথা সেসন দিতে ইচ্ছা করলে #ubuntu-classroom-chat অথবা #ubuntu-classroom-backstage এখানে আলোচনা করুন।

লেখাগুলো আমার অভিজ্ঞতা থেকে লেখা। আপনাদের যদি ক্লাসরুম প্রজেক্ট নিয়ে কোন প্রশ্ন থাকে তাহলে এখানে পোস্ট করুন অথবা #ubuntu-classroom-chat এই চ্যানেলে করুন।