“পেঙ্গুইন মেলা – ২০১২” – সিলেট বিভাগ এবং সংগঠনের ১ম বর্ষপূর্তি উদযাপন

আশিকুর_নূর
Published : 13 Feb 2012, 08:09 AM
Updated : 13 Feb 2012, 08:09 AM

মুক্ত সফটওয়্যার আন্দোলন একটি সামাজিক আন্দোলন যার উদ্দেশ্য কম্পিউটার ব্যবহারকারীর অধিকার সংরক্ষণ করা। এই উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে মুক্ত সফটওয়্যার আন্দোলন, মুক্ত সফটওয়্যার তৈরি করতে, ব্যবহার করতে এবং মানোন্নয়ন করতে উৎসাহ প্রদান করে। "সফটওয়্যার চোর" হিসেবে নিজের প্রানের প্রিয় এই বাংলাদেশকে কালিমামুক্ত করতে এবং সফটওয়্যার প্রযুক্তিতে স্বনির্ভর ও মুক্তপ্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে মুক্ত সফটওয়্যার, লিনাক্স ও উন্মুক্ত সোর্স ভিত্তিক সফটওয়্যারকে ছড়িয়ে দেবার প্রত্যয়ে মুক্ত প্রযুক্তি ভিত্তিক সফটওয়্যার, লিনাক্স এবং বিভিন্ন সেবাসমূহ নিয়ে কাজ করে যাচ্ছে ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ (এফওএসএস বাংলাদেশ)।

ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ এর জনসচেতনতামূলক একটি আয়োজন "পেঙ্গুইন মেলা"। এ বছরের প্রথম আয়োজন "পেঙ্গুইন মেলা- ২০১২" অনুষ্ঠিত হবে আগামী ২৩শে ফেব্রুয়ারি ২০১২ইং, রোজ বৃহঃস্পতিবার। আয়োজনে সহযোগীতা করছে সিলেটের জিন্দাবাজারে অবস্থিত মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ। সাংগঠনিকভাবে ১ম বর্ষ পূর্ন করায় একই সাথে সংগঠনের বর্ষপূর্তিও উদযাপন করা হবে।

উক্ত অনুষ্ঠানে সফটওয়্যার পাইরেসি, মুক্ত সফটওয়্যার, ওপেনসোর্স ও লিনাক্স ইত্যাদি বিষয়ে আলোচনার পাশাপাশি আরো রয়েছে অংশগ্রহনকারী দর্শকদের সাথে মতামত বিনিময় ও সরাসরি আলোচনার সুযোগ, ইন্সটলেশন এবং সাপোর্টের ব্যবস্থা এবং সন্ধ্যেয় সংগঠনের ১ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন আয়োজন। এছাড়াও অনুষ্ঠানস্থল থেকে ওপেনসোর্সড থ্রি-ডি গেমসহ লিনাক্স মিন্ট ১০ জুলিয়া'র সংকলিত ডিভিডি, মিন্ট ১১ ক্যাটিয়ার মূল সংস্করনের ডিভিডি, নপিক্স ৬.৭ এর সিডি এবং লিনাক্স ভিত্তিক

====
অনুষ্ঠানের শিরোনামঃ "পেঙ্গুইন মেলা – ২০১২" – সিলেট বিভাগ।
তারিখ ও সময়ঃ ২৩শে ফেব্রুয়ারি ২০১২ইং, বৃহঃস্পতিবার। সকাল ১০:০০মিনিট থেকে সন্ধ্যে ৬:৩০ মিনিট
আয়োজন স্থলঃ সভাকক্ষ, মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়, জিন্দাবাজার, সিলেট।
আয়োজকঃ ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ।
আয়োজন সহযোগীঃ ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ, মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়, জিন্দাবাজার, সিলেট।

===

আয়োজনের বিস্তারিত সূচী:
১। সকাল ১০টায় আমন্ত্রিত অতিথিদের সাথে নিয়ে অনুষ্ঠানের উদ্বোধনী ঘোষনা করা হবে এবং সাথে কিছু স্বাগত বক্তব্য দেবেন আয়োজক এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ।
২। সকাল সাড়ে দশটা থেকে শুরু হয়ে দিনব্যাপী আয়োজনে বিভিন্ন ধরনের মুক্ত সফটওয়্যার ও লিনাক্স ডিস্ট্রোর ইতিহাস আর চিত্রসহ ডঙ্গল, ফেস্টুন, ব্যানার নিয়ে প্রদর্শনী চলবে।
৩। দিনব্যাপী এ আয়োজনে আরো থাকছে "সফটওয়্যার মুক্তি আন্দোলন" ও বিভিন্ন মুক্ত সফটওয়্যার এবং লিনাক্স নিয়ে তথ্যভিত্তিক ভিডিও চিত্র প্রদর্শনী।
৪। থাকছে "ইন্সটলেশন ও সাপোর্ট বুথ"। যেখানে আমাদের স্বেচ্ছাসেবকগণ আয়োজনে অংশগ্রহনকারীদের পছন্দ অনুসারে তাঁদের ল্যাপটপ কিংবা নেটবুকে লিনাক্স ভিত্তিক বিভিন্ন ডিস্ট্রো ইন্সটল এবং ইন্সটল পরবর্তী নিত্য প্রয়োজনীয় সেটিংসগুলো করে দেবেন। (অনলাইনে ফর্মপূরনকারীরা অগ্রাধিকার পাবেন।)
৫। এছাড়াও আয়োজনস্থলে থাকবে বিভিন্ন জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রোগুলোর পেনড্রাইভে, পছন্দের মিডিয়াতে এবং সিডি/ডিভিডিতে বিতরনের ব্যবস্থা। লিনাক্স মিন্ট ১০ জুলিয়া সংকলিত সংস্করন ডিভিডি — ৩০ টাকা, লিনাক্স মিন্ট ১১ ক্যাটিয়া মূল সংস্করন ডিভিডি — ২০ টাকা এবং নপিক্স ৬.৭ সিডি — ১০টাকা প্রতিটি।
৬। সন্ধ্যে ৬টা থেকে আয়োজিত হবে এফওএসএস বাংলাদেশ এর ১ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে একটি ছোট্ট আলোচনা সভা এবং তৎপরবর্তী ছোট্ট একটি আনন্দ আয়োজন।

যেহেতু এই আয়োজনে সরাসরি লিনাক্স ডিস্ট্রো ইন্সটলেশন আর সাপোর্ট সেবা দেবার ব্যবস্থা থাকছে, তাই আগ্রহী সকলের জন্য এই সেবার নিশ্চয়তা নিশ্চিত করতে এখানে তথ্য দিন ও আপনার নাম নিবন্ধন করুন। এছাড়াও উন্মুক্ত এ আয়োজনে আগ্রহী যে কেউই আয়োজন স্থলে সরাসরি নিজের নাম নিবন্ধন করিয়ে নিয়ে অংশগ্রহন করতে পারবেন।

[বিঃদ্রঃ — অগ্রীম নাম নিবন্ধন ব্যতীত ইন্সটলেশন ও সাপোর্ট সেবা সুবিধাটুকু পাবার নিশ্চয়তা দেয়া সম্ভব হবে না। যদি এই অগ্রীম নিবন্ধিতজনদের সেবাপ্রদান শেষে আমাদের হাতে কিছু সময় অতিরিক্ত থাকে তো সেই সময়ে আপনাদের নাম নিবন্ধনের সময় অনুযায়ী পর্যায়ক্রমে সেবা পাবেন।]
অনুষ্ঠানে যোগদানে কোন সমস্যা হলে আমাদের সাথে যোগাযোগ করুন।

দেখা হবে আপনাদের সাথে।