ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

পাপ নিয়ে আমি অনেক ভেবেছি। ভেবে ভেবে ক্লান্ত হয়ে আবার ভেবেছি। কি করলে পাপ হবে, আর কি না করলে পাপ হবে। আমার মনে হয় যতটুকু পাপ বিপরীতে ততটুকুই পূণ্য। অর্থাত্‍ চৌবাচ্চা থেকে যত বালতি পানি সরালেন, ঠিক তত বালতি পানিই কমলো। এখানে পাপ অর্থে রীতি বিরুদ্ধ এবং পূণ্য অর্থে রীতি সিদ্ধ বোঝাতে চেয়েছি।

কারো জীবন হত্যা মহাপাপ। যদিও প্রাকৃতিক খাদ্যচক্রে খাদ্যের জন্যে আমরা অসংখ্য জীবন বধ করি (সেটা উদ্ভিদ প্রাণী যাই হোক না কেনো)। তেমনি আমাদের জীবন রক্ষাও করি।
আবার রক্ত না ঝড়ালে একটি দেশ, একটি জাতি, একটি পতাকা অর্জিত হয় না।

আমাদের দেশে ঘুষ নেওয়া অপ্রকাশিত সত্য। অধিকাংশ শিক্ষিত বেকারের প্রথম পছন্দ সরকারী চাকুরীর। ভবিষ্যতের জন্যে কিছু করে যাওয়া যায়, তা অর্থ যে প্রকারেই আসুক। সবাই যে একরকম তা কিন্তু নয়। কিছু পতাকাভক্ত আছেন যাদের খুজে পাওয়া দায়। ঘুষ নেওয়া অনেক খারাপ কাজের মধ্যে একটি। যদিও এর দারা ঘুষ দেনেওয়ালা ভীষন উপকৃত হয়। ধরুন ব্যাংকের চাকুরীর জন্যে আপনি অ্যাপ্লাই করলেন। শত শত বেকারের ভীড়ে আপনার চাকুরী পাওয়াটা সহজ নয়। অথচ চাকুরীটা আপনার ভীষন দরকার। চাকুরী পেলেই গায়ে হলুদ মাখবেন, বৃদ্ধ বাবা মায়ের সেবা করবেন, বোনের বউভাত ইত্যাদি ইত্যাদি। অতঃপর আপনি ঘুষ দিলেন এবং চাকুরী পেলেন। ভীষণ উপকৃত হলেন।

আমাদের আসলে ভালোমন্দ বুঝতে হবে। জীব হত্যা পাপ বলে ব্যাকটেরিয়া শরীরে পুষে রাখা যায় না। ঘুষ খেয়ে অন্যের উপকার করা যায় না। আবার স্ত্রীর চোখ চুরি করে গ্রামের বাড়ি অর্থ পাঠানো অর্থ পাচারের পর্যায়ে পরে না।।