ক্যাটেগরিঃ প্রবাস কথন

 

1

আরবি নাম মাদবি আর আমাদের জনপ্রিয় খাবার রান্না মাংস। উপরের দুটি ছবি মধ্যে একটি আরবি জনপ্রিয় খাবার আর অন্যটি আমাদের বাংলাদেশিয় খাবার। আমাদের দেশের বড় ঈদ হচ্ছে রমজানের ঈদ, আর আরবদের মাঝে বড় ঈদ হচ্ছে কোরবানি ঈদ। এদের খুবই জনপ্রিয় খাবার নাম হচ্ছে মাদবি- পোড়া মাংস।

এছাড়া আরেকটি খাবার আছে তার নাম আ-র-সি। এ নিয়ে পরবর্তীতে বিস্তারিত লিখব। আর অন্য ছবিটা আমাদের জনপ্রিয় খাবারের। আমাদের দেশের খাবার সম্পর্কে সবাই অবগত আছেন। এবার আসুন কিভাবে আরবি মাংস পোড়ায়। প্রথমে এই মাংসগুলোকে ভালো করে ধুয়ে পরিস্কার করে একটি পাতিলে রাখা হয় এবং একটি নির্দিষ্ট জায়গাতে প্রথমে পরিমাণমত কাঠ দেওয়া হয়, কাঠের উপর পরিস্কার পাথর দিয়ে ঢেকে দেওয়া হয়। পরে আগুন জ্বালিযে কয়লা করে তারপর মাংসগুলোতে ভালো করে গরম মসলা দিয়ে পাথরের উপর রাখা হয়। চিন্তায় পড়ে গেলেন এটা কিভাবে খায়? আসল কথা হচ্ছে, ওরা সিদ্ধ মুরগী ও মাংস খেতে পছন্দ করে। আপনি  খেতে পারবেন?

এখানে গরম মসলা আমাদের দেশেরগুলোর মত না। এদের জন্য আলাদা তৈরি করা হয়। তার নাম ওমানি মসল্লা। এই মাদবি (পোড়া মাংস) প্রতিটি ঘরে ঘরে করা হয়। এটা না খেলে তাদের ঈদের স্বাদই পূরণ হয় না।

শুকরান- শুকরান

—-

আশরাফ
ওমান প্রবাসী