ক্যাটেগরিঃ প্রবাস কথন

 

নিউ ইয়র্কে আজব ধরণের এক ID কার্ড আছে। এর নাম নিউ ইয়র্ক সিটি ID কার্ড বা NYCID এই ID কার্ড সরকারি ভাবে দেয়া হয় কিন্তু শুধু মাত্র ইলিগ্যাল ইমিগ্র্যান্ট বা যাদের লিগ্যাল কোনো কাগজ পত্র নেই তাদের। সোজাকথা, এই কার্ডটি হচ্ছে যারা অবৈধ ইমিগ্র্যান্ট তাদের জন্য। বাংলাদেশী সহ নানা দেশের অবৈধ অধিবাসীরা এই ID কার্ড সমানে করে থাকে, এর কারণ এই কার্ড করার জন্য আপনাকে কোনো কিছুই দেখতে হয় না। আপনি শুধু লাইন এ দাঁড়িয়ে ছবি তুলে এই ID কার্ড পেতে পারেন। আপনাকে আপনার ইমিগ্রেশন স্টেটাস বা আপনার ভিসা এই সব নিয়ে কেও কোন প্রশ্ন করবে না। আরো মজার বেপার হচ্ছে, এই NYCID কার্ড দিয়ে আপনি নিউ ইয়র্কের যে কোন ব্যাংকে একাউন্ট বা লাইব্রেরি কার্ড বা অন্য যে সব জায়গায় ID প্রয়োজন সেখানে বেবহার করতে পারবেন।

কিন্তু প্রশ্ন হচ্ছে অবৈধদের ID কার্ড, এটা কতটা যৌক্তিক। মানে আপনি যখন কারো হাতে এই ID কার্ড দেখবেন, আপনি বুজবেন, যে এই লোকটি অবৈধ আর এর কোন বৈধ কাগজপত্র নেই। কিন্তু আপনাকে অবৈধ হলেও অন্য সব বৈধ মানুষের সকল সুবিধে দিতে হবে এই কার্ডের বিপরীতে। ২০১৫ সাল থেকে আজ পর্যন্ত প্রায় ৮৫০০০০ জন অবৈধ অভিবাসী এই কার্ডের জন্য নিজেদের বায়োমেট্রিক সহ সব কিছু একটা সেন্ট্রাল ডাটাবেস এ জমা দিয়েছে। এতো দিন সব কিছু ভালো থাকলেও, ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট ইলেক্ট হবার পর শুরু হয়েছে অদ্ভুত এক ঝামেলা। ট্রাম্প অ্যাডমিনিস্ট্রেশন এখন এই ডাটাবেস দখল করতে চাচ্ছে সিটি থেকে। কারণ এটাই সবচেয়ে সহজ উপায় অল্প সময়ের মধ্যে অবৈধ অভিবাসীদের আমেরিকা থেকে বের করার। চিন্তা করে দেখুন, যারা অবৈধ ছিল তারা কত বড় ভুলটাই না করলো!

edl_lp_hilights_text_corrected-1

ট্রাম্প অ্যাডমিনিস্ট্রেশন উঠে পরে লেগেছে এই ডাটাবেস নিজেদের দখলে নেবার জন্য। নিউ ইয়র্কের মেয়র অবশ্য এখনো তাদের সাথে এটা নিয়ে তর্ক চালিয়ে যাচ্ছে, কিন্তু মনে হয় না তিনি পেরে উঠবেন। এর ফলাফল যা দাঁড়াবে, ৮৫০০০০ অবৈধ অভিবাসী এক মুহূর্তে আমেরিকা থেকে উধাও হয়ে যাবে। আর এই অবৈধ অভিবাসীদের বৈধ ভাবে ব্যাংকে জমা করা টাকা এক মুহূর্তে অবৈধ হয়ে যাবে। নিঃস্ব হবে অনেকে।

এখন প্রশ্ন হচ্ছে, আমেরিকার মতো দেশে, কেন এই রকম করা হলো? মানে, প্রথমে কেনই বা যাদের কোনো কাগজ পত্র নেই তাদের এই ধরণের ID কার্ড দেয়া হলো আর যদি দেয়াই হলো, এখন কেনই বা তাকে অবৈধ করা হলো। চিন্তার বিষয়, কোনটা অবৈধ কাজ? কার্ড ইস্যু করাটা না এখন ইস্যু করা কার্ডটা অবৈধ করা?

জীবিকার প্রয়োজনে পায়ে হেটে মানুষ আমেরিকাতে আসে। বিশ্বাস হচ্ছে না? তাত্ত্বিক ভাবে হেটে প্রতিদিন হাজার হাজার মানুষ মেক্সিকো দিয়ে আমেরিকায় ঢুকে। এদের জীবন জীবিকার মান যে কত খারাপ হতে পারে আপনি কল্পনাও করতে পারবেন না। সহজ সরল এই মানুষ গুলোকে যদি আপনি বলেন দিনের পর দিন লাইন দিয়ে দাঁড়িয়ে থেকে এই রকম একটা ID কার্ড নিতে, এরা কোনো প্রকার উচ্চবাচ্য ছাড়া লাইন দাঁড়িয়ে যাবে।

আমাদের দেশের সরকারি অফিসের কাজ নিয়ে যারা সব সময় কমপ্লেন করেন, তারা এই দেশে আসলে বুঝতে পারবেন সরকারি কাজের কি অবস্থা হয়। কিন্তু তাও আমরা মেনে নেই, কারণ এর পর তো আর উপর নেই, কোথায় যাবো।

বৈধ অবৈধের আপেক্ষিক সংজ্ঞা কতটা ভয়াবহ হতে পারে তা বুঝতে শুরু করছে আমেরিকাতে বসবাস করা অধিবাসীরা। NYCID কার্ডের মতো আরো অনেক কিছুই আছে এই দেশে যা আপনি খুব সহজে পেয়ে যাবেন, কিন্তু এর মূল্য দিতে হবে অনেক পরে এবং শুধে আসলে। কারণ কোনো কিছুই ফ্রি না এই দেশে, আজ হোক কাল হোক মূল্য আপনাকে দিতে হবেই।