ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

6bb3d0df539a4fdcb5d3adb93913c416_18

প্রধানমন্ত্রী পুত্র খুব সহজে বাল্য বিবাহের পেছনে আমেরিকার আইন কানুন দিয়ে একটা যুক্তি দাঁড় করিয়ে দিলেন। যার অর্থ আপনি চাইলে ১২ বছর বয়সের কাওকেও বিয়ে করতে পারবেন যদি নানা ধরনের অনুমতি থাকে। আমেরিকার অনেক রাজ্যে সমকামী বিয়ের অনুমতি আছে। চাইলে কি আপনি তাও করতে পারবেন? মনে হয় না। এই জায়গাটাতে আমেরিকার উদাহরণ হয়তো খাটবে না। আর আমাদের এই বাল্য বিবাহ আইন যদি আমেরিকার কোন আদালতে তোলা হয় প্রথমে আপনাকে প্রশ্ন করা হবে বিয়ে কেন? মানে চাইলড এবুস ঠিক আছে। এটা সব জায়গাতেই কম বেশি হয়। কিন্তু বিয়ে পর্যন্ত কেন? এর উত্তর কি আপনার জানা আছে?

joy

আমার লিখতে খারাপ লাগছে আর আপনারা পুরো একটা আইন তৈরি করে ফেললেন? আইন তখনি হয় যখন অপরাধ হয়। আর অপরাধ হলো বাল্য বিবাহ। এবং যুক্তি সংগত কারণে কন্যা সন্তান এর বাল্য বিবাহ। লজ্জার মাথা খেয়ে এই আইনের পক্ষে-বিপক্ষে লিখছেন আপনারা। ভাবুন একবার। আমেরিকার কথা যেহেতু বললেন বলতে বাধ্য হচ্ছি এই দেশে বিয়ের আনুষাঙ্গিক আনুষ্ঠানিকতা কত বছর বয়স থেকে শুরু হয় আপনি কি জানেন না? আর যে বিয়ের কথা বলছেন তাও কিন্তু হয় ব্যাক্তিগত সিদ্ধান্তে। আর আপনি যে বিয়ের কথা বলছেন তা হচ্ছে হাত পা বেঁধে একটা কন্যা শিশুকে জোর করে বিয়ে দিয়ে দেয়া। আমেরিকার ব্যক্তি স্বাধীনতাকে আপনি আপনার দেশের জঘন্য একটা অপরাধের সাথে মিলিয়ে ফেললেন? আপনার দেশে কোন বাল্য বিবাহটা কন্যার অনুমতি নিয়ে হয়? তবে কনসেন্ট বা অনুমতি বলতে আপনি যদি মেয়েদের মিনমিনে কবুল বলাকে বুঝান তাহলে অন্য কথা। আমেরিকার কোন বিয়েতে এই রকম কবুল বলার নিয়ম আছে কিনা আমি জানি না।

সাধারণ আইনে যেখানে জোর করে বিয়ে দেয়া অপরাধ সেখানে বাল্য বিবাহ আইন মানে আপনি মেনে নিচ্ছেন অপ্রাপ্ত বয়স্কদের বিয়ে করা ঠিক আছে তবে মা-বাবার অনুমতি থাকতে হবে। আমেরিকার ৪ থেকে ৫ বছরের একটা বাচ্চার একটা ফোন কলে পুলিশ বাবা-মাকে কথা বার্তা ছাড়া জেলে পুড়ে রাখে। আমার দেশে আপনি কি ৪/৫ বছরের বাচ্চাদের এই অধিকার দিতে পারবেন? প্রচন্ড অপমানজনক এই বাল্য বিবাহ আইন। বার বার মনে করিয়ে দেয় এখনো আমার দেশে বিয়ের নামে চাইল্ড এবুস হয়।

যেখানে রেজিস্টারি ছাড়া বিয়ে দণ্ডনীয় অপরাধ ঘোষণা করলেই লেটা চুকে যায় সেখানে এই বিব্রতকর আইনের কি দরকার আমি বুঝি না। আমাদের কাজিরা যদি অল্প বয়স্ক মেয়েদের বিয়ে না পড়ায় আর রেজিস্ট্রার না করে তাহলেই তো হয়। সমস্যা আসলে কোথায়? সমস্যাটা কি তাহলে প্রচলিত আইন আর ধর্মের মাঝে? যদি তাই হয় সরকার এত এত হাতি ঘোড়া মেরে ফেললো। এই ইস্যুতে ধর্ম টানবে আমার বিশ্বাস হয় না।

অপ্রাপ্ত বয়স্কদের কথা বাদ দেন, প্রাপ্ত বয়স্কদের বিয়ে কতটা শুদ্ধ হয় তাই আমার প্রশ্ন। যেখানে প্রচলিত ধারায় বর থাকে মসজিদে বা কাজীর সামনে আর কনে বাড়ির ভিতরে থেকে কবুল বললেই বিয়ে হয়ে যায় সেখানে ব্যক্তিগত অনুমতি কিভাবে প্রাধান্য পায় আমার জানা নেই। পারিবারিক ভাবে বিয়ে মানেই বর কনের পারিবারিক মতামত আর শেষ মেশ একটা পারিবারিক চুক্তি। এক্ষেত্রে বর কনের নিজস্ব মতামত নাটক বা সিনেমার কাহিনী হয়ে যায় আমাদের দেশে। আর আমরা মজা করে সেই নাটক সিনেমা দেখি আর আনন্দ পাই। বলতে পারেন এরকম কাহিনীর কোন আমেরিকান সিনেমা আপনি দেখেছেন কখনো?

যেদেশে বিয়ের সঠিক আইন নেই সেই দেশ যদি অপ্রাপ্ত বয়স্কদের বিয়ের আইন করে তাহলে এই আইন কিভাবে বায়স্তবায়ন হবে? আমাদের দেশে মাস্টার্স পাশ করা মেয়েরা বাবা মায়ের উপর কথা বলতে পারে না। আর আপনি আশা করে আছেন বাচ্চা একটা মেয়ে বাবা মায়ের বিরুদ্ধে যাবে বিয়ের পিঁড়িতে বসে? আজকে একটা ভিক্টিম সাপোর্ট সেল করুন আর বলে দিন এই রকম যে কেউ বাবা-মায়ের বিরুদ্ধে মামলা করে সরকারের শেল্টারে থাকতে পারবে। দেখবেন কত লক্ষ্য নির্যাতিত কনে এই শেল্টারে আসবে। ওহ! আপনাকে তো বলাই হয়নি আমেরিকাতে এই শেল্টার আছে বলেই সাহস করে সবাই ঘর থেকে বের হয়ে যেতে পারে। পারবেন আমাকে শেল্টার দিতে?

বাল্য বিবাহ আইনের প্রয়োজনীয়তা কতটুকু চিন্তা করা প্রয়োজন। বাচ্চা ছেলে মেয়ে গুলো যখন পত্রিকায় এই আইন নিয়ে পড়ে আর আঁর চোখে বাবা মায়ের দিকে তাকায় তখন আপনি বুঝতেও পারবেন না কি পরিমান ঘৃণা ওরা আপনাকে করছে। আমাদের প্রচলিত আইনের মাধ্যমেই অপরাধী বাবা-মায়ের শাস্তি বিধান করা যায়। চেষ্টা করুন। পারবেন। কিন্তু বাচ্চা ছেলে-মেয়েদেরকে আর অপমান করবেন না।