ক্যাটেগরিঃ রাজনীতি

চাঁপাইনবাবগঞ্জ জেলা একসময় জামাত-বিএনপি অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত ছিলো। বর্তমান সময়ে এসে দেখা যায় সে চিত্র বদলে গেছে। এ জেলার প্রায় প্রতিটি অঞ্চলে এখন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের শক্ত অবস্থান। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে চাওয়া শিক্ষিত তরুণের সংখ্যাও এখন অনেক বেশি। যুগ যুগ ধরে বাংলাদেশের ইতিহাসে আজন্ম অবদান রেখে চলা সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের হয়ে মাঠ পর্যায়ে সক্রিয় রয়েছেন একঝাঁক মেধাবী তরুণ।

জেলা ছাত্রলীগের বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি সাইফ জামান আনন্দের উদ্যোগে গড়া সংগঠন চাঁপাইনবাবগঞ্জ মেডিকেল অ্যান্ড ডেন্টাল স্টুডেন্টস এসোসিয়েশন এবং ইঞ্জিনিয়ারিং ও ল’ পড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে গড়ে তোলা ভিন্ন দুটি সংগঠনের অধীনে সর্বমোট এক হাজারেরও বেশি সদস্য রয়েছে। জেলা ছাত্রলীগের বর্তমান সভাপতি সাকিউল ইসলাম সাকিল এ কাজে সহ-সভাপতি সাইফ জামানকে সার্বিক সহযোগিতা প্রদান করে আসছেন। নতুন এসব তরুণদের প্রায় সকলেই নেতাদের স্বচ্ছ ইমেজের কারণে ছাত্র রাজনীতির প্রতি আগ্রহী হয়েছে।

বড় বড় প্রতিষ্ঠানে অধ্যয়নরত মেধাবী শিক্ষার্থীরা সক্রিয় রাজনীতিতে এগিয়ে আসায় এ জেলায় মেধা, সততা, আদর্শের সাথে রাজনীতি করার একটি সুষ্ঠু পরিবেশ তৈরি হয়েছে।  মাঠ পর্যায়ের কয়েকজন নেতাকর্মী জানান, জেলায় সুষ্ঠু ছাত্র রাজনীতি চর্চার যে পরিবেশ তৈরি হয়েছে তার জন্য বর্তমান ছাত্রলীগ নেতৃবৃন্দের অবদান সর্বজন স্বীকৃত।

সামনের জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে স্বচ্ছ ইমেজের ছাত্ররা মূল নেতৃত্বে থাকলে তা দলের জন্যই মঙ্গলজনক হবে বলে মনে করেন তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীরা।