ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

 

ধর্ম পৃথিবীতে এসেছে শান্তি প্রতিষ্ঠার জন্য। যে যেই ধর্ম পালন করুক না কেন প্রত্যেকেই তার বিশ্বাসকে খুব ভালবাসে। কি হিন্দু কি মুসলিম কি খৃষ্টান ইহুদী সবাই যার যার ধর্মের শ্রেষ্ঠত্ব তুলে ধরতে চায়। আর এটাই স্বাভাবিক। কিন্তু অন্য ধর্ম মতকে বা তাদের ধর্মীয় গুরুকে ছোট করে শ্রেষ্ঠত্ব জাহির করতে যাওযা কখনোই উচিত নয়। অন্যের ধর্মের প্রতি সবারই শ্রদ্ধা বোধ থাকা আবশ্যক। আমি যেহেতু মুসলিম তাই আমার ধর্মের কথা বলছি- আমার ধর্মে আছে অন্য ধর্মকে কটূক্তি না করার উপদেশ। বলা হয়েছে অন্য কারো ধর্ম বিশ্বাস কে অশ্রদ্ধা না করতে এমন করা হলে তারা আমাদের বিশ্বাসকে অশ্রদ্ধা করবে।

বর্তমান বিশ্বে ধর্মগুলোর মধ্যে একে অন্যের প্রতি শ্রদ্ধা প্রদর্শন না করায় বিশ্বজুড়ে এতো ধর্মীয় হানা হানি। রায়ট। গত কিছুদিন হল আমার ধর্মের নবী মহানবী হযরত মুহাম্মদ সা: যাকে আমরা মুসলমানরা বিশ্বনবী হিসেবে মানি সেই নবীকে নিয়ে একটি নেক্কার জনক চলচিত্র বিশ্ব জুড়ে প্রদর্শনের খবর পাওয়া গেছে। আর এর ফলে জের হিসেবে লিবিয়ায় মারা গেছে মার্কিন রাষ্টদূত। যা সত্যই দু:খ জনক। কেনই বা অহেতুক লেজে পা দিয়ে ঝগড়া করা। এমনিতেই মুসলমানদের নিয়ে বিশ্ব পরিস্থিতি উত্তপ্ত তার উপর এমন আচরন সত্যই নেক্কার জনক।

একজন বিশ্বাসী সে যেই ধর্মেরই হোক তার বিশ্বাসের অমর্যাদা সইবে এটা আশা করা ভুল। তাই ধর্মীয় সম্প্রীতি রক্ষায় অন্যের ধর্মের প্রতি আচরনের ক্ষেত্রে সকল ধর্মের লোকদের সচেতন হওয়া প্রযোজন। তা না হলে ঘটে যেতে পারে চরম সর্বনাশ।