ক্যাটেগরিঃ প্রশাসনিক

 
Gas

বিদ্যুতের লোডশেডিং আমরা দেখছি অনেক আগে থেকে। কিন্তু গ্যাসের লোড শেডিংও আমাদের দেখতে হচ্ছে। কেন? আমাদের দেশ তো নাকি গ্যাসের উপর ভাসছে। তবে কি সে গ্যাস সব শেষের পথে? এটাই কি গ্যাস সংকটের কারন? আর এই সংকটের জন্যই কি মূল্য বৃদ্ধি? বাসা বাড়িতে গ্যাস সংযোগ বন্ধ করে বা গ্যাসের মূল্য বৃদ্ধি করে কি এ সংকট উত্তরন সম্ভব? কত প্রশ্ন মনে আসে। বলি কাকে? কেইবা শুনবে গরিবের কথা?

গ্যাসের দাম বাড়ছে। বড়ই শংকার কথা। আয় বাড়ার নাম নাই। বাড়ছে খরচ। কিন্তু কেন এই মূল্য বৃদ্ধি? এর কারন কি দেশে চাহিদার তুলনায় গ্যাস কম এটা নাকি অন্য কিছু? ২ চুলা বর্তমানে ৪৫০ টাকা তা একলাফে ১০০০ টাকা! ভাবা যায়! এমন লাফ দিয়ে কি কেউ দেখছেন কখনো আয় বেড়েছে। এর প্রভাব পড়বে বাড়িওলাদের চেয়ে ভাড়াটিয়াদের বেশি। বিশেষ করে গার্মেন্টস শ্রমিকদের উপর বেশি। কারন তারা যেসব বাসাবাড়িতে ভাড়া থাকে এই অযুহাতে বাড়ি ভাড়া বাড়ানো হবে। অথচ তাদের সীমিত যে আয় তাই থাকবে। সরকার কী চায়? গরিব দুখি মানুষ গুলারে মেরে ফেলতে? গ্যাসের দাম বাড়িয়ে পরোক্ষভাবেতো ঐ মানুষ গুলোরই ক্ষতি করা হচ্ছে।

সরকার বাসা-বাড়িতে গ্যাসের সংযোগ দেযা বন্ধ করে দিয়েছে। অথচ দুই নম্বারি ভাবে গ্যাস কর্মকর্তাদের দুর্নিতির কারনে অবৈধ সংযোগ দেয়া হচ্ছে। আর এসব অবৈধ সংযোগের গ্যাস বিল সরকার পাচ্ছে না। কারন অবৈধ গ্রাহক এই বিল দিচ্ছেনা বা যদিও দেয় তা দেয় অবৈধ ভাবে সংযোগ প্রদানকারী কর্মকর্তাদের। তার সে টাকা কি সরকারি খাতে জমা দেয়? দিলে কিভাবে দেয়? কারন গ্রাহকদের তো এখনো বৈধতাই হয কারন গ্রাহকদের তো এখনো বৈধতাই হয়নি। সরকার এহেন অবৈধ সংযোগ বন্ধ করলে বা তাদের বৈধ করে বিল নিতে পারলে গ্যাসের মূল্য বৃদ্ধি করা লাগেনা।

 

11

বৈধ গ্রাহক যেখানে নিয়মিত বিল পরিশোধ করে সরকারের নির্দেশ পালন করছে তাদের উপর কেন সরকারের এই বিরুপ আচরন? সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই বিষয়গুলো ভাববে আশা করি। আর তা নাহলে বেশি দেরি নেই প্রস্তর যুগে যাবার।