ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

ইদানিং নেটে কিছু লিখতে গেলেই বাড়ীর লোকজন হাউকাউ করে। ছাইপাস লিখে কোন বিপদে পরবি কোন দিন কে জানে? আমি ওদের বুঝাই আমি কেমন সেটাতো সবাই জানে। আর আমি তো কোন খারাপ কিছু লিখিনা। আমি লিখি একজন নাগরিক হিসেবে আমার যা মতামত তা। এটা লেখার অধিকারতো রাষ্ট্রই আমাকে দিয়েছে। তাছারা আমিতো কোন রাষ্ট্রবিরোধী কাজের সাথে জড়িত নই। উল্টো আমি এলাকার নিরাপত্তার স্বার্থে কমিউনিটি পুলিশ কার্যক্রম এর সাথে আছি সভাপতি পদে। যাতে এলাকার কাউন্সিলর থেকে শুরু করে সবাই সম্পৃক্ত।

কমিউনিটি পুলিশিং একটি সামাজিক নিরাপত্তামুুলক কাজ। কমিউনিটি পুলিশকার্যক্রম সাতাইশ, ঈদগাঁহ রোড, টংগী, গাজীপুর ২০০৯ সালে শুরু হয় অত্র এলাকার বেশকিছু ক্রিয়েটিভ ছেলেদের নিয়ে। আজও এ কার্যক্রম অত্র এলাকায় চলছে। কয়েকদিন আগে ৫১ নং ওয়ার্ডের কাউন্সিলর সাহেবের আমন্ত্রনে এই কার্যক্রম কমিটি প্রথমবারের মতো কমিউনিটি পুলিশিং এর গাজীপুর পুলিশ লাইনস্থ জনসভায় যোগ দেয়। ধিরে ধিরে এ কাযর্ক্রম অত্র এলাকায় তার জনপ্রিয়তা ও গ্রহনযোগ্যতা তৈরকরে নিচ্ছে। এ কার্যক্রম এর সফলতার পিছেনে যে জিনিসটি মূখ্য ভুমিকা পালন করেছে তা হলো এটা সম্পূর্ণ দলিয় শৃংখল মুক্ত। দল মত নির্বিশেষে সকল শ্রেনী পেশার মানুষ যারা নিরাপত্তা চায় ও নিরাপদে থাকতে ও রাখতে চায় তারই এর সাথে কাজ করছে। এখানে নিরাপত্তাটাই মুখ্য। এখানে আমাদের ৫১ নং ওয়ার্ড এর সম্মানিত কাউন্সিলর যেমন আছেন, আছেন এন.এস.আই এর প্রাক্তন ডিডি, আছেন অব. সেনাসদস্য, আছেন রাজনৈতিক নেতা, আছেন ব্যাংকার, আছেন শ্রমজীবি মানুষ সহ আরো অনেকে। আল্লাহর অশেষ রহমতে সবার সম্মেলিত প্রচেষ্টায়ই এই উদ্যোগকে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছে।

যদি আমি রাষ্টের জন্য হুমকি এমন টাইপ কেউ হতাম তবেতো দলমত নির্বিশেষে সবাই আমার সাথে থাকতো না। আমার মত নাদানকে সবাই ভালবাসে তাই সবাই আমাকে তাদের সাথে রাখে। কাজেই শুধুমাত্র লেখালেখি করে বিপদে পড়ব কেন? আমি যা লিখি তা লিখি সমাজের মংগলের জন্য। দেশের মংগলের জন্য। হ্যা আমার কথা বা মত ঠিক নাও হতে পারে। যে কেউ এর বিপরীতে ভিন্নমত দিয়ে আলোচনা সমালোচনা করতেই পারেন।

অনলাইনে আমি আজকে লিখছিনা । লিখছি প্রায় ৪/৫ বছর হল। আর লিখি সব নাম করা ব্লগে যেখানে লেখাগুরো প্রকাশের আগে মডারেট হয়ে আসতে হয়। আমি বিডনিউজ২৪ডট কম ব্লগ, সামহ্য়্যার ইন ব্লগ, নক্ষত্র ব্লগ, সংলাপ ব্লগ সহ আরো অনেকগুলো ব্লগে লিখি। প্রথম আলো ব্লগ যখন ছিল তখন তাতেও অনেক লিখেছি। এই ব্লগগুলো বাংলাদেশের নামকরা ব্লগগুলোর অনত্যম। এখানে গঠন মুলক লেখাগুলোই ছাপানো হয়। কাজেই আমি এ পর্যন্ত যা লিখেছি তা মডারেটকৃত লেখা। এতে সমাজের অসংগতি, রাজনিতী, ধর্ম, স্মৃতিচারন, সমালোচনা, ইত্যাদি নিযে লিখা হয়েছে। যে কেউ ব্লগগুলোতে ঢু মেরে আমার লিখা গুলো পড়ে আসতে পারেন। আমি মানুষটা একটু ছন্নছাড়া টাইপ। মনে যা আসে লিখি। কাউকে ব্যাংগ বা কঠাক্ষ করার জন্য নয়। তবুও কেউ যদি কষ্ট পান তার জন্য ক্ষমা করে দিবেন। আপনাদের ভালবাসা আর দোয়াই আমার লিখার মূল সম্পদ।