ক্যাটেগরিঃ ব্লগালোচনা

বাড়ি টংগীর গাজীপুরা সাতাইশে। বাংলা একাডেমি এখান থেকে অনেক সময়ের পথ। তাই তো আগে ভাগে রওনা দিলাম। বাসে উঠলাম পোনে বারটায়। মহাখালী  নেমে পাশের মসজিদে জুম্মার নামাজ আদায় করলাম। সেখানে একটা ছোট একসিডেন্ট। আমি যখন সিজদায় গেলাম তখন সামনে রাখা একটা চেয়ার আমার ঘারে এসে পরে। ্‌এতে আমি আহত না হলেও আমার পাঞ্জাবীটা ছিঁড়ে যায়।  ছেঁড়া পাঞ্জাবিটা নিয়েই রওনা দিলাম বাংলা একডেমির উদ্দেশ্যে। সেখানে পৌঁছলাম তখন ঘরিতে বাজে পৌনে তিনটা। নজরুল মঞ্চে তখন মোনেম অপু ভাই আর আইরিন আপাকে দেখতে পেলাম। ভার্চুয়াল জগত থেকে নেমে সরাসরি মঞ্চে আমার উপস্থিতি আমাকে একটু অস্বস্থিতে ফেলেছিল।  কাউকে পুরোপুরি চিনছি না। চেনা চেনা মনে হয় তবু যেনো চেনা নয়। নিজেকে গুটিয়ে রেখে এদিক ওদিক তাকাচ্ছিলাম। হঠাৎ শুনলাম মোনেম ভাই কাকে যেনো বলল ঐ যে আতা স্বপন। যাক আমাকে চিনতে পেরেছে কেউ একজন। মোনেম ভাই নিজের পরিচয় দিয়ে উপস্থিত কয়েকজন ব্লগারের সাথে পরিচয় করিয়ে দিলেন। আর কি! আস্তে আস্তে মিশে গেলাম সবার সাথে পরিচতদের মত। একসময় মনে হল সবাই যেন কত দিনের চেনা!

অনুষ্ঠাটির কথা কি বলব! আলহামদুলিল্লাহ । আল্লাহর শুকরিয়া আদায় করছি। এক কথায় অসাধারণ। কেকের মতো পুরো অনুষ্ঠানটাই ছিল নানা রঙে সজ্জিত আর উপভোগ্য। ভার্চুয়াল মুখগুলোর জীবন্তরূপ আর প্রথম দেখা সাক্ষাতেই তাদের সাথে কয়েক মুহূর্তে একাকার হয়ে যাওয়া সত্যই শিহরিত করেছে আমায়। আমার তো মোবাইলটা সেকেলে তাই সেলফি তোলা হল না। কিন্তু যেখানে সবাই একত্রিত হয়ে পোজ দিচ্ছে ঢুকে পরেছি। গায়ে গায়ে এমন ভাবে সেটে ছিলাম যে, কেউ হয়তো একটু আধটু বিরক্ত হলেও হতে পারে আমার হ্যংলামোতে। কিন্তু সত্যই আমি পরিচত জনের মতো যেনো হারিয়ে গিয়েছিলাম ঐ স্বর্ণালী সময়টাতে।
নজরুল মঞ্চের এই আয়োজনকে আরো প্রানবন্ত করেন প্রধান অতিথি বিশিষ্ট কবি নরুল হুদা। তিনিও আমার কাছে ভার্চুয়াল জগতের মানুষ ছিলেন। সরাসরি এতো কাছে তার সাথে থেকে অনুষ্ঠান উপভোগ করায় নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আইরিন আপাকে চকলেটের জন্য আমার কন্যাদ্বয় এর তরফ থেকে অনেক ভালবাসা। আমার মত চকলেট পেয়ে ওরাও খুবই খুশি। সবার সাথে আনন্দঘন মুহূর্তটির  ব্লগ থেকে ধার করা একটি ছবি পোষ্টে যুক্ত করলাম।
BD-Blog-atasapon

এমন অনুষ্ঠান সামনে আরো হবে এই প্রত্যাশায় রইলাম পাশাপাশি ’নগর নাব্য’ বইটির মোড়ক উম্মোচনের এই সুন্দর আয়োজনের জন্য মোনেম অপু ভাই আইরিন সুলতানা আপা থেকে শুরু করে উক্ত অনুষ্ঠানে উপস্থিত সকল ব্লগারদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ।