ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

 

যুবক এর গ্রাহকদের প্রাপ্য আমানতের বিপরিতে প্লট এর দলিল হস্তান্তর পোগ্রাম এ ১১৮টি প্লটের দলিল হস্তান্তর করা হয়

যুবক নগদ এবং প্লট এর মাধ্যমে এ পর্যন্ত গ্রাহকদের ৬০০ কোটি টাকা পরিশোধ করেছে। তারা তাদের কার্যক্রম এভাবে চালিয়ে যাবে বলে প্রতিষ্ঠানের এক দায়িত্বশীল জানান। তিনি আরো জানানা যে যুবক ২০১১-২০১২ সালেকে সামনে রেখে কিছু কাজ করবে।

২০১১-২০১২ সালের কাজ:
ক. যুবক কমিশনের সহযোগিতায় বানিজ্যিক প্রতিষ্ঠানের শেয়ার হস্তান্তরের মাধ্যমে ৩০০ টাকার দায় পরিশোধ করা হবে। পাওনাদারদের মধ্যে যারা শেয়ার গ্রহনে আগ্রহী তাদের পাওনার বিপরীতে শেয়ার প্রদান করা হবে। এককভাবে বা সংঘবদ্ধভাবে আগ্রহীগন বানিজ্যিক প্রতিষ্ঠানগুলোর মালিকানা/শেয়ার গ্রহন করতে পারবে। বিষয়টি আইনানুগ প্রক্রিয়া অনুসরন করে বাস্তবায়ন করা হবে। বানিজ্যিক প্রতিষ্ঠানগুলো বিবরণ:

১. ন্যাশনাল টেলিভিশন লি. আর.টি.ভি : ৫৭% মালিকানা শেয়ার পুনরূদ্ধারের জন্য যুবক কমিশনের সহায়তায় সালিশী ব্যবস্থায় অথবা আইনী প্রক্রিয়ায় নিষ্পত্তি করা হবে।
২. টেলিবার্তা লি. : যুবক কমিশনের সহায়তায় ঢাকা ব্যাংকের সাথে আলোচনার মাধ্যমে মামলা ও আনুঙ্গীক বিষয়গুলো নিষ্পত্তির উদ্যোগ নেয়া হবে। চালু করে শেয়ার বিতরণ/বিক্রির উদ্যোগ নেয়া হবে।
৩. যুবক সিরামিক : যুবক কমিশনের সহায়তায় ব্যবসা সম্প্রসারন করা হবে এবং পাওনার বিপরীতে শেয়ার হস্তান্তর করা হবে।
৪. এছাড়াও ক্ষতিগ্রস্ত বানিজ্যিক প্রতিষ্ঠানগুলো থেকে যেগুলোর প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব হবে সেগুলোর ব্যাপারেও ব্যবস্থা নেয়া হবে।

যুবক যেভাবে নতুন করে আবার কাজ করে যাচ্ছে তা যদি সত্যিকার অর্থে বাস্তবায়িত হয় তবে যুবকের আমনতকারীরা তাদের প্রাপ্য বুঝে পাবে বলে আশা করা যায়। তবে এ বিষয়ে যুবক কমিশন যুবকের কাজের মনিটরিং জোরদার করতে হবে। তাদের বেহাত হয়ে পড়া সম্পত্তি উদ্ধারে এগিয়ে আসেতে হবে।