ক্যাটেগরিঃ সালতামামি

আধুনিক যুগে বুদ্ধিবৃত্তিক চর্চার অন্যতম জনপ্রিয় মাধ্যম ব্লগ এর কারণ সম্ভবত ব্লগের গতিশীল প্রকৃতি। ব্লগের প্রকৃতিগত গতিশীলতা স্বাভাবিকভাবেই প্রভাবিত করে জীবনের অন্য উপাদানগুলোকে। ক্রিসমাস – ইংরেজি নববর্ষ সামনে রেখে ডিসেম্বরের তুলনামূলক কম কর্মচাপময় দিনগুলি বিডি ব্লগে দারুণ কেটেছে আমার। গত ২১ দিনে সম্মানিত ব্লগারদের লেখা, বিজ্ঞ ব্লগ মডারেটরদের পর্যবেক্ষণ থেকে শিখেছি অনেক। নিজ নিজ অবস্থান থেকে সকলের কার্যকর ভুমিকা আমার অভিজ্ঞতাকে করেছে বৈচিত্রময়।

রাত্রিশেষে ভোর সমাগত। ঊষার আলো ফুটতে শুরু করেছে চারদিকে। শুভ ২০১৩ সালের প্রথম সূর্যোদয় হতে আর মাত্র মিনিট চল্লিশেক বাকী। নতুন বছরের প্রথম রশ্মি অনেক স্বপ্ন আর চ্যালেঞ্জর রঙে রঞ্জিত। হালকা মেঘলা আকাশে বারিহীন মেঘ ভেসে যাচ্ছে যেন সময়ের প্রতিক হয়ে। যদি আজ এই সূর্যোদয়ের পূর্বে সময়কে আটকে দিতে পারতাম!! নতুন কিছু দুঃসহ স্মৃতি বোঝা বাড়াত না ঘূন-ধরা মস্তিষ্কে; অচেনা হত না প্রিয় কিছু মুখ; কিছু স্বপ্ন ভাংগা বেদনা বিষাদময় করে তুলত না অস্তিত্বকে – তবু সময় এগিয়ে যাবে নতুনের লোভে, ছুটব আমিও। স্মৃতি বাড়তে থাকবে – একসময় পৃথিবীর অখ্যাত কোন স্থানে তুচ্ছ জীবনটার ইতি ঘটবে। সে বিদায় বড় বিষাদের; তাই ঘটা করে প্রস্থান না করাই শ্রেয়। সে ক্ষতি পুষিয়ে নিতেই আজ “সামান্য বিদায়” নিতে এত আয়োজন করলাম।

সকলকে নতুন বছরের শুভেচ্ছা। একমত হলেই শুধু বন্ধুত্ব হয় না, বন্ধুত্বের দাবী পারস্পরিক মতানৈক্যকে শ্রদ্ধা করা – বিডি ব্লগের ব্লগার, মডারেটর, শুভানুধ্যায়ীরা এই সত্যকে ধারণ করে বুদ্ধিবৃত্তিক চর্চার মাধ্যমে শক্তিশালী ঐক্যবদ্ধ বাংলাদেশ গড়ে তুলবে, এই আমার নতুন বছরের প্রত্যাশা।

ভাল থেকো বাংলাদেশ…………