ক্যাটেগরিঃ সমালোচনা

ছাত্রদলের ডিজিটালকরণের প্রচেষ্টার অংশ হিসেবে আদুভাইদের এ সংগঠন গতকাল তাদের ওয়েব্সাইট http://jcd-bnp.org/প্রকাশ করেছে। ওয়েব সাইটের নামকরণ করতে গিয়ে স্মার্ট অর্থের চেয়ে মূর্খ জনগনের ভাষ্য অর্থই বেছে নিয়েছে। JCD (জাতীয়তাবাদী ছাত্রদল)-BNP (বাংলাদেশ জাতীয়তাবাদী দল).org হচ্ছে তাদের সাইটের ঠিকানা।

সাইটের উইআরএল দেখলেই কমপ্লেক্স মনে হয়। তবুও আপনি হয়তো সাইটে ঢুকলেন। তার আগে চেতনা আর অচেতনা নিয়ে দু’লাইন। আমাদের পতাকার গায়ে চেতনার রং লাগিয়েছি বলে যাচ্ছেতাই ব্যবহারও করতে পারি। সিদ্ধান্ত নিয়ে নিলাম যে “পতাকা খুব আদরের” “পতাকা খুব সুন্দর”। ছাত্রদলের ওয়েব সাইটের লেফট টপে দেখবেন অপরাজেয় বাংলা ভাস্কর্যের ঠিক মাঝখানে বাংলাদেশের পতাকার একটি ফ্ল্যাশ ইমেজ আছে। কোন উদ্দেশ্যে, কোন সৌন্দর্যবোধ থেকে পতাকার এমন সাইক্লোন গতিতে জিগজ্যাগ ইফেক্ট মারলো বুঝলাম না।

তারপর ধানের শীষের ব্যাকগ্রাউন্ডের উপর একটি পরিবারের ৩জন মেম্বারের ছবি। ছোট থেকে বড়। তারপর CONSTITUTION এখানে এসে “প্রথম বাংলাদেশ এবং শেষ বাংলাদেশ” গানকে নেপথ্যে রেখে ভালোই গঠনতন্ত্র পড়ার ব্যবস্থা আছে। কিন্তু এরপর যা করেছে তা বুঝার মতো ক্ষমতা যদি সাধারণ কর্মীদের থাকতো, তবে সবাই একযোগে ছাত্রদল থেকে ছাত্রদল থেকে পদত্যাগ করতো। ছাত্রদলের ওয়েবসাইটে HISTORY তে লেখা আছে জিয়া খালেদা এবং তারেকের জীবনী। ছাত্রদলের ওয়েব সাইটের হিস্টোরিতে একটি পারিবারিক ইতিহাস লিপিবদ্ধ হলো! এবং এটি আবার ছাত্রদলের কর্মী সমর্থকরা মেনেও নিলো। অবশ্য তাদের ওয়েব সাইট আছে, এইতো অনেক বড় কথা। চুলায় যাক এ সংগঠনের পেছনে নেতাকর্মীদের ত্যাগ তিতিক্ষা কিংবা দেশ গঠনে নানা ভূমিকা (যদি থাকে)।

হতাশ হবার কোন কারণ নেই। এরপরই আছে দেশী জাতের মুলা। যেখানে সাবেক নেতাদের প্রোফাইল থাকবে (যদিও এখনো নেই)। তারমানে ওয়েব সাইটে নাম উঠানোর জন্য হলেও কয়েকটা মার্ডার করে লাইম লাইটে আসতে হবে। যাতে করে যুবলীগ/বিএনপিতে যাবার পর ওয়েব সাইটে নাম উঠে।

GALLERY বিভাগে জিয়া খালেদা আর তারেকের পাশাপাশি ছাত্রদলের নামে একটি অ্যালবাম আছে। যেখানে বিধ্বস্ত ছাত্রদল হাত পা ভাঙা অবস্থায় লুলা হয়ে পড়ে আছে। যা মানুষের সহানুভূতি আদায়ের জন্য নিশ্চিত। কিন্তু এ রকম একটি আহত সংগঠনের প্রতি অনলাইন অভ্যস্ত তরুন সমাজ কিভাবে আস্থা রাখবে? ওয়েব সাইট ভিজিট করার জন্যতো আর অভাগা অন্ধ সাধারণ জনগন আসবে না।

যাইহোক, হয়তো ধীরে ধীরে এরাও উন্নত হবে। কিন্তু আসলে উন্নতির কোন লক্ষন দেখছি না। 🙁