ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

 

আমরা নামকরা ব্রান্ডের নিত্য দিনের পণ্য হর-হামেশাই ব্যবহার করি, কারণ এর ব্র্যান্ড ভ্যালু আর পণ্যটি ভালো হবার কারণে। কিন্তু আমরা অনেকেই জানি না, এই নামিদামি ব্রান্ডগুলো কবে থেকে বিশ্ব বাজারে পরিচিতি লাভ করতে শুরু করেছে, আর ব্র্যান্ডগুলোর প্রথম পণ্যটি কেমন ছিল। আজ আপনাদের সামনে কিছু নামিদামি ব্রান্ডের পণ্য ছবিসহ তুলে ধরবো।

প্রথম লেগো খেলনা:

আমরা বাজারে লেগো ব্র্যান্ডের সাথে কিমি. বেশি সবাই পরিচিত। ১৯৩২ সালে লেগো ব্র্যান্ডটি  প্রতিষ্ঠিত হয়। এই লেগো গ্রুপের কর্ণধার ক্রিক ক্রিস্টিয়ান্সেন এর একজন কাঠের মিস্ত্রি ছিলেন। আর প্রথম লেগো খেলনাটি ছিল একটি কাঠের তৈরি হাঁস।

সূত্র: লেগো ওয়েবসাইট

প্রথম ফোর্ড গাড়ি:

বিশ্বের নামকরা ব্র্যান্ডের গাড়িগুলোর মধ্যে ফোর্ড মডেল অন্যতম। ১৯০৩ সালে ফোর্ড মডেল এ নামে বাজারে এই ব্র্যান্ডের প্রথম গাড়ি ছাড়ে। এই গাড়িটি দুই সিটের ছিল আর ড্রাইভারসহ তিনজন বসা যেত। ফোর্ড কোম্পানির মালিক হেনরি ফোর্ড নিজেই একজন গাড়ি প্রস্তুতকারক ছিলেন। বর্তমানে ফোর্ড কোম্পানি বিশ্বের ৫ম গাড়ি বৃহত্তম গাড়ি প্রস্তুতকারি কোম্পানি।

সূত্র: ফোর্ড ওয়েবসাইট

প্রথম কোলগেট টুথপেস্ট:

আমদের দৈনন্দিন জীবনের একটি নিত্যপ্রয়োজনীয় পণ্য হল টুথপেস্ট। আর বিশ্ব বাজারে কোলগেট নামক টুথপেস্ট প্রায় শীর্ষে অবস্থান করছে। কিন্তু এই কোলগেট এর পেস্ট চালু হবার আগে এটি কোলগেট ডেন্টাল পাউডার নামে পরিচিত ছিল। ১৮৭৩ সালে কোলগেট কোম্পানি যাত্রা শুরু করে আর এর প্রতিষ্ঠতা উইলিয়াম কোলগেটের নাম করনে কোলগেট টুথপেস্টের নাম দেয়া হয়েছিল।

সূত্র: কোলগেট ওয়েবসাইট

প্রথম অ্যাপেল স্মার্টফোন:

আইফোনটি APPLE INC দ্বারা ডিজাইন ও বিক্রিত প্রথম স্মার্টফোন মডেল। আইফোনের প্রথম জেনারেসনের সেটটি ৯ জানুয়ারি ২০০৭ তারিখে বাজারে ছাড়া হয়েছিল।

সূত্র: অ্যাপেল ইনসাইডার ওয়েবসাইট।

প্রথম স্টারবাক্স কফিশপ:

পিক প্লেস স্টারবক্স স্টোর, সাধারণত স্টারবাক্স নামে পরিচিত। এটি প্রথম স্টারবাক্স স্টোর, ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন শহরের সিয়াটল শহরের পিক প্লেস মার্কেটে প্রতিষ্ঠিত হয়।

সূত্র: স্টারবাক্স ওয়েবসাইট

(চলমান….)