ক্যাটেগরিঃ খেলাধূলা

বাংলাদেশে চলছে বিশ্বকাপ উন্মাদনা। জায়গায় জায়গায় বড় স্ক্রিনে খেলা দেখানোর ব্যবস্থা আর ঢাকাকে সাজানো হয়েছে যেন নববধুর রূপে। পরিবর্তন হয়েছে ক্রিকেটের আসল মঞ্চ স্টেডিয়ামগুলোতে। নতুন করে গড়ে তোলা হয়েছে অনেক কিছু সেখানে। এবার মিরপুর স্টেডিয়ামে হুইলচেয়ার ব্যবহারকারীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে নর্থ ক্লাবহাউস গ্যালারিতে। গতকাল ৭ মার্চ বি-স্ক্যানের প্রতিনিধি দল গিয়েছিলেন সেই ব্যবস্থা দেখতে।

ভেন্যু এ্যাডমিনিস্টেটর কর্নেল (অবঃ) আব্দুল কালাম মোহাম্মদ জাকি ঘুরিয়ে দেখান, কিন্তু দুঃখের বিষয় খেলা চলাকালীন সময় ছাড়া গ্যালারীগুলো খোলা না থাকায় একদম কাছে গিয়ে দেখা সম্ভব হয়নি যে, ব্যবস্থাটিতে কোন সমস্যা আছে কিনা। জাকি সাহেব বললেন, বিশেষ গ্যালারিতে একসাথে কমপক্ষে ২৫ জন হুইলচেয়ার ব্যবহারকারীর খেলা দেখার সুব্যবস্থা রয়েছে। চেয়ারের বদলে সেখানে কার্পেট বিছানো প্ল্যাটফর্ম রাখা হয়েছে যাতে হুইলচেয়ার নিয়ে বসতে কোন অসুবিধা না হয়। ঐ জায়গা পর্যন্ত যেতে দীর্ঘ র‌্যাম্পের ব্যবস্থাও রয়েছে। কিন্তু কথা হলো এই বিষয়টি কয়জন জানেন? বিশেষ করে হুইলচেয়ার ব্যবহারকারীদের অবগতির জন্য এই বিষয়টি নিয়ে একটা রিপোর্টিং এর প্রয়োজন ছিল। বাংলাদেশের বেশিরভাগ জায়গাই যেখানে হুইলচেয়ার বান্ধব নয়, সেখানে এই ব্যবস্থা প্রশংসা ও প্রচারের দাবী রাখে।

তবে এখানে একটি বিষয় দৃষ্টি আকর্ষণ না করে পারা যাচ্ছে না, তাহলো উত্তর ক্লাবহাউসের ব্যবস্থাটি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এটা বোঝাতে যে সাইন বোর্ডটি ঝুলানো হয়েছে সেখানে লেখা হয়েছে ‘ডিসেবল স্পেক্টেটরস’ (Disable Spectators, এখানেও ভুল, হওয়া দরকার ছিল Disabled Spectators)। এই ডিসেবল্ড শব্দটি একজন প্রতিবন্ধী ব্যক্তির কাছে অত্যন্ত আপত্তিকর। সারা বিশ্বে অনেকদিন থেকেই এই শব্দগুলোর ব্যবহার বন্ধ করে দিচ্ছে। বাংলাদেশে আমাদের জানা মতে এটাই প্রথম কোন বিশাল আয়োজন স্থানে ডিসেবিলিটি লোগোর ব্যবহার দেখা গেল, যা অত্যন্ত প্রশংসনীয়। নেতিবাচক এই বাক্যটি এখানে ব্যবহার না করলে উদ্যোগটি আরো প্রশংসনীয় হতে পারতো। সাইনবোর্ডে স্পেক্টেটরস উইথ ডিসেবিলিটিজ (Spectators with Disabilities) লেখা হলে যথোপযুক্ত হবে বলে আমরা মনে করি।

লেখাটি পরিবর্তন করতে কর্তৃপক্ষের খুব বেশি আর্থিক খরচ হবে না। তাই বাংলাদেশী সিস্টেমস চেঞ্জ এ্যাডভোকেসি নেটওয়ার্ক (বি-স্ক্যান)-এর পক্ষ থেকে সাইনবোর্ডের লেখাটি পরিবর্তন করে “Spectators with Disabilities” করার জন্য বিনীত অনুরোধ করছি।

সংবাদাতা

বি-স্ক্যান তথ্যকেন্দ্র
বাংলাদেশী সিস্টেমস চেঞ্জ এ্যাডভোকেসি নেটওয়ার্ক (বি-স্ক্যান)

ওয়েব সাইট: www.b-scan.org
ই-মেইল: info@b-scan.org
মুঠোফোন: ০১৬৭৬৮২৮৮৭৪