ক্যাটেগরিঃ ফিচার পোস্ট আর্কাইভ, ব্লগালোচনা

দ্য ববস ডয়চে ভেলে ব্লগ প্রতিযোগিতায় বাংলা ভাষার ব্লগ হিসেবে সেরা ১০ জনের মধ্যে স্থান পেয়েছে বিডিনিউজটোয়েন্টিফোরডটকমের ব্লগ সাইট-এ আইরিন সুলতানার ব্লগ ‘অন্তরালে’।

এ ব্লগটি মনোনয়ন পাবার কারণ হিসেবে বলা হয়েছে, ব্লগার এবং সাংবাদিক হিসেবে আইরিন অনেক সামাজিক বিষয় তার লেখনীতে তুলে এনেছেন। বিভিন্ন প্ল্যাটফর্মে লেখার মাধ্যমে তিনি যৌন নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ এবং সামাজিক সচেতনতার বিভিন্ন দিক তুলে এনেছেন। (বিস্তারিত)

আইরিন সুলতানা চার বছর ধরে ব্লগিং করছেন। এই চার বছরে বাংলা ব্লগোস্ফিয়ারের অনেক গুরুত্বপূর্ণ সমাজ সচেতন ক্যাম্পেইনে সক্রিয়ভাবে অংশ গ্রহণ করেছেন তিনি। সামহোয়্যার ইন ব্লগে তার অসংখ্য তথ্যবহুল, আলোচনাধর্মী পোস্ট রয়েছে। রয়েছে অসংখ্য কবিতাও। বিডিনিউজ২৪ ব্লগে মূলত সিটিজেন জার্নালিজম ভিত্তিক লিখে থাকেন তিনি। আইরিনের ব্লগের পাঠক ব্লগাররা তাকে উৎসাহ জানাতে ভোট করে যাচ্ছেন নিয়মিত। বিডিনিউজ২৪ ব্লগের ব্লগার হিসেবে আমিও আইরিন সুলতানাকে ভোট করেছি। বিডিনিউজ ব্লগের অন্যান্য ব্লগারদের জন্যও বিষয়টি নিঃসন্দেহে আনন্দের।

ভোটিং পর্ব এখনো চলছে। খুবই সহজসাধ্য ভোটিং পর্বের বিস্তারিত দেয়া হলো ব্লগারদের সুবিধার্থে।

১. এই লিংকে ভোটিং এর সুবিধা দেয়া রয়েছে। এবং এখানে নমিনেশন প্রাপ্তদের তালিকাও রয়েছে। সাথে রয়েছে প্রতিযোগিদের প্রাপ্ত ভোটের শতকরা হিসেব।

২. উপরের প্রদত্ত লিংকের পেজটিতে ব্লু ব্যানারটিই হলো ভোটিং প্যানেল। ব্যানারের ডান দিকে রয়েছে ফেসবুক এবং টুইটার লগ-ইন অপশন।

৩. একজন ব্লগার তার ফেসবুক এবং টুইটার এ্যাকাউন্ট ব্যবহার করে ভোট করতে পারবেন।

৪. লগইন বাটন ব্যবহার করে প্রথমে ফেসবুক অথবা টুইটার দিয়ে লগ-ইন করে নিতে হবে। ফেসবুক আইডি দিয়ে লগইন করার সময় ফেসবুক এক্সেস পারমিশন চাইবে যা কোনরকম দ্বিধা ছাড়াই আপনি এ্যালাউ করতে পারেন।

৫. এরপর ক্যাটাগরি বেছে নিতে প্রথম ড্রপ ডাউন মেন্যু থেকে বেস্ট ব্লগ বাংলা (Best Blog Bengali) বেছে নিতে হবে।

৬. দ্বিতীয় ড্রপ ডাউন মেন্যু থেকে বেছে নিন ব্লগারের নাম – আইরিন সুলতানার ব্লগ – অন্তরালে Behind the curtain

৭. ভোট (VOTE) বাটনটিতে ক্লিক করুন!

ব্যাস এটুকুতেই আপনার ভোট পর্ব শেষ! তবে এখানে কিছু বিষয় অবশ্যই ভুলে যাবেন না-

– আপনি ফেসবুক এবং টুইটার দুটো আইডি থেকেই ভোট দিতে পারবেন।

– একই আইডি থেকে ২৪ ঘন্টা পর পর পুনরায় ভোট দেয়ার সুযোগ রয়েছে।

একই ক্যাটাগরিতে একই সময় একবারই ভোট করা যায়। কিন্তু আপনি একই সময় ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে ভোট করতে পারেনসাবরিনা’র ব্লগটি ’বেস্ট ব্লগ’ ক্যাটাগরিতে স্থান পেয়েছেবেস্ট ব্লগ ক্যাটাগরিতে এটি একমাত্র বাংলা ব্লগ। তাই আমাদের সবার দ্বায়িত্ব এই ব্লগটিকে ভোট দিয়ে এগিয়ে নেয়া।

আমি আইরিন সুলতানা এবং সাবরিনা দুটো ব্লগকেই পর পর ভোট করছি, করে যাচ্ছি। আপনারাও ভোট দিয়ে উৎসাহিত করুন এই দু’জনকে যেন এরা আমাদের ডয়চে ভেলে ব্লগ প্রতিযোগিতায় বাংলা ব্লগের ২০১১ সালের প্রতিনিধি হতে পারে। দু’জনের জন্যই শুভেচ্ছা।