ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

আজ আমার জাতীয় পরিচয়পত্রের সংশোধিত কপি পেয়ে অসংখ্য ভাল লাগছে। কারণ. এতে মনে হচ্ছে আমার চেহারা উজ্জ্বল দেখাচ্ছে। ফটোশপ করেনি…. লাইট মনে হয় বেশি দিছে .হিহিহি,….আমার মুখ দেখা যাচ্ছে! আর যে ভূল ছিল সেই ভুল আর নেই। কার্ডটিও যথেষ্ট হালকা-পাতলা হয়েছে… নির্ভুল পরিচয়পত্রটি হাতে পেয়ে আপাতত বাংলাদেশের শুদ্ধ নাগরিক মনে হচ্ছে…..

যাদের জাতীয় পরিচয়পত্রে বানান ভূল, নাম ভূল বা যা কিছু উল্টা-পাল্টা আছে ঠিক করাতে চান… ভূল বানানটি ভুল করেছে যারা তাদের দোষ না দিয়ে নিজে একটু কষ্ট করলেই জাতীয় পরিচয়পত্র ঠিক করাতে পারেন।

আগারগাঁও ইসলামিক ফাউন্ডেশন ভবনের ছয় তলায় যাবেন। ওখানে গিয়ে পারতপক্ষে সিড়ি বেয়ে উঠতে কষ্ট হলেও লিফট বর্জন করবেন। কারণ বিদু্যত চলে গেলে লিফটে আটকে যাবেন। যতক্ষণ না বিদুত আসে আপনার আর কিছু করার থাকবে না!

আপনার পরিচয়পত্রে যে ধরনের ভুলই হোক…. এসএসসি সনদের সত্যায়িত কপি, জন্মনিবন্ধদের সত্যায়িত কপিসহ প্রয়োজনীয় বেশি কিছু কাগজ সঙ অবশ্যই সঙ্গে রাখবেন। ওখানে হেল্প ডেস্ক থেকে ফরম নিয়ে তা পূরণ করবেন। আপনার ভূল গুলো লিখে সঠিকটাও লিখবেন। কাগজপত্রসহ জমা দিয়ে আসলে আপনার সংশোধিত কপি পাওয়ার আরেকটা তারিখ আপনাকে জানানো হবে।
সেই তারিখে নিজে গিয়ে সংশোধিত কপিটি সংগ্রহ করবেন। এতে যদি আমার মতো আপনাদের চেহারাটা চেনা যায়! হিহিহি………..

আর যাদের জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেছে বা চুরি গেছে বা ছিনতাই বা যেকোনো কারণে পাচ্ছেন না… তাদের জন্য বাড়তি বেশ কিছু কষ্ট করতে হবে। আপনাকে অবশ্যই থানায় জিডি করতে হবে। এরপর নতুন পরিচয়পত্রের জন্য আবেদন করতে হবে। তবে এবার ইসলামিক ফাউন্ডেশন ভবনের ছয় তলায় না …দশ তলায়। সিড়ি ভাঙবেন না লিফটে উঠবেন আপনাদের সিদ্ধান্ত। আমি লিফটে আটকানোর দশ মিনিট পর… ছোটো একটু ফাঁক করে বেশ কিছু উঁচু জায়গা থেকে লাফ দিয়ে নীচে নেমে সিঁড়ি ভাঙছিলাম…. যারা খুব বেশি আগ্রহী তারা সবকিছু আগেভাগে জানতে একবার ওখানকার হেল্প ডেস্ক ঘুরে আসতে পারেন। ওখানে কিন্তু বেশ ভিড় থাকে,,, যত সকালে যাবেন তত ভালো,,,,সময় বিবেচনা করে যাবেন…. তবে হরতালের দিন যেতে পারলে খুবই ভালো…..ভিড় কম থাকে। বাইকে গেলে বাইক রাখার জন্য যথেষ্ট সাবধান থাকতে হবে। রিকশা ভাড়াও গলাকাটা…. আগারগাঁও মোড় বা শিশুমেলা থেকে একটু হাঁটুন… স্বাস্থ্য ভালো থাকবে…. আবার নিশ্চিত থাকবেন,,,, আপনার পরিচয়পত্রের ভুল শুধরে ফেলুন….. চেহারায় উজ্জ্বলতা আনুন…..