ক্যাটেগরিঃ স্বাস্থ্য

 

প্রশ্ন: আমার চুল পড়ে যাচ্ছে,টাক হয়ে যাচ্ছি, কি করি? বয়স তো বেশি হয়নি, চূল পড়বে বুড়ো হলে, এখনই পড়ে যাচ্ছে চুল । সবকিছুই চেষ্টা করে দেখেছি কিন্তু চুল পড়া কমেনি । এমন কি কিছু করা যায়না, যাতে যে কয়টি অবশিষ্ট আছে সেগুলোকেও ধরে রাখতে পারি?

সমাধান: অ্যালোপিসিয়া (Alopecia) হলো ডাক্তারি ভাষায় চুল হারানোর কারণ। অ্যান্ড্রোজেনেটিকা অ্যালোপেসিয়া (অহফৎড়মবহবঃরপ অষড়ঢ়বপরধ)হলো অ্যালোপেসিয়ার কমন একটা রূপ । আর এটিই সবার মধ্যে দেখা দেয় ।

পৃরুষের বেলায় মাথার সিঁথি থেকে চুল পড়া বা টাক হওয়া শুরু করে । ধীরে ধীরে পুরো মাথায় তেরতেলে টাক হয়ে যায় । ( অবশ্য প্রবাদ আছে টাক পড়াদের বউভাগ্য ভালো এবং টাকেই টাকা) সেদিক থেকে যারা টাক হতে চান তাদের জন্য এ লেখার গুরুত্ব নেই । মেয়েদের বেলায় চুল পড়ার হার ধীরে ধীরে কমে যায় । কারণ মেয়েরা কখনও পরিপূর্ণ টাক হয়ে যায়না ।

চুল পড়া সমাধানে কয়েকটি উপায়:

১.শক্ত করে চুল বাঁধা যাবেনা । শক্ত করে বাঁধলে এমনিতেই তো কিছু চুল পড়ে । শক্ত করে চুল বাঁধলে যে চুল পড়ে তাকে ট্র্যাকটেশন অ্যালোপেসিয়া বলে।
২. বেশি বেশি চুল আঁচড়ানো যাবেনা । এতে চুল ভেঙ্গে যায় । শুকনো চুলের চেয়ে ভেজা চুল আঁচড়ানোর সময় বেশি খেয়াল রাখতে হবে । কারণ এতে চুল বেশি পড়ে ।
৩.নিয়মিত শ্যাম্পু ব্যবহারও চুল পড়ার আরেকটি কারণ । তায় প্রয়োজনের অতিরিক্ত সময় এটি ব্যবহার থেকে বিরত থাকুন।
৪. মাথায় কখনও গরম তেল ব্যবহার করবেন না ।

গড়ে প্রতিদিন ১০০ চুল পড়তে পারে । প্রতিটি চুলের গড় আয়ু সাড়ে ৪ বছর পর্যন্ত হতে পারে । প্রতিটি চুল মাসে আধা ইঞ্চি পরিমান বাড়ে। চুলের বছর ৫ বছর হলেই সেটি পড়ে গিয়ে আবার নতুন চুলের জন্ম হতে পারে ।

বয়স হবার সঙ্গে সঙ্গে প্রকৃতির নিয়মেই আমরা চুল হারাতে থাকি । মেয়েদের চেয়ে পুরুষেরা এ প্রকট সমস্যায় ভোগেন । বিশেষ করে চিন্তিত হয়ে পড়েন বিয়ের কথা ভেবেই । শতকরা ২৫ ভাগ পুরুষই ৩০ বছরেই চুল হারাতে শুরু করেন । এবং প্রায় ৭৫ ভাগই ৬০ বছরের মধ্যেই টাক পড়া দাদু বনে যান ।

চুল পড়া এ সমস্যাটি বংশগত। দাদা পক্ষ বা নানা পক্ষ যেকোনো পক্ষ থেকেই উত্তরাধিকার সূত্রে পেতে পারেন মহান এ শিল্প কর্মটি । ( বিশেষ করে টাকাওয়ালা টাকদের)।

ঔষধ খেয়ে এ রোগ নিরাময় করা যায় । তবে প্রাকৃতিক অনেক উপায়েও এটি প্রতিরোধ করা যায় । এ বিষয়ে পরে বিস্তারত লিখবো ।

তবে, সতর্কতা হিসেবে বলি কখনও হকার বা এ জাতীয় বিজ্ঞাপনের পাঁদে পা বাড়িয়ে যেটুকু চুল মাথায় আছে তা পুরোপুরি হারাবেন না । অবশ্য, টাকপড়াদের সুন্দর বউ হয় এ বিশ্বাসের কথা বাদ দিলে।