সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিচার শুরু

গ্রেপ্তারের ৪৭৫ দিন পর বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর মানবতাবিরোধী অপরাধের বিচার শুরু হয়েছে। জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর পর দ্বিতীয় ব্যক্তি হিসেবে আনুষ্ঠানিক বিচার শুরু হলো বিএনপির স্থায়ী কমিটির এই সদস্যের। গতকাল বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের প্রথম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে। এতে আসামির বিরুদ্ধে একাত্তরে তিন শতাধিক… Read more »

ট্রাইব্যুনালের ২ বছর: বিচার শেষ হলোনা একজনেরও

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের দুই বছর পূর্ণ হয়েছে আজ। এই দুই বছরে বিচার শেষ হয়নি একজনেরও। বিচার শেষ করার ব্যাপারে সরকারের আন্তরিকতা নিয়েই এখন প্রশ্ন উঠেছে। বিচার কার্যক্রমে গতি বাড়াতে দ্বিতীয় ট্রাইব্যুনাল গঠন করা হলেও ‘গতি’ কতটুকু বাড়বে, সন্দেহ তা নিয়েও। মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিচার প্রক্রিয়া ডিসেম্বরের মধ্যেই শেষ হবে। অন্য মামলাগুলোর কার্যক্রম আগামী… Read more »

প্রসিকিউশনের আবেদন

জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলা নতুন দিকে মোড় নিয়েছে। সাক্ষীদের আগেই তদন্ত কর্মকর্তাকে সাক্ষ্যদানের জন্য উপস্থাপনের পর এবার তার কাছে দেয়া ৪৬ জনের লিখিত জবানবন্দি সাক্ষ্য হিসেবে গ্রহণের জন্য ট্রাইব্যুনালে আবেদন করেছে প্রসিকিউশন। তাতে বলা হয়েছে, ‘তদন্ত কর্মকর্তার কাছে জবানবন্দি দেয়া সাক্ষীদের মধ্যে যে ৪৬ জনকে ট্রাইব্যুনালে হাজির করা দুরূহ, সময় সাপেক্ষ, ব্যয়বহুল… Read more »

সাক্ষ্যগ্রহণ প্রশ্নে সিদ্ধান্ত জানাবে প্রসিকিউশন

জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে সাক্ষী হাজির করতে একের পর এক ব্যর্থতার কারণে সর্বশেষ একটি সুযোগ দিয়েছিল ট্রাইব্যুনাল। গত ৭ই মার্চ দেয়া ওই সুযোগে বলা হয়েছিল, ১৮ই মার্চও সাক্ষী আনতে না পারলে যথাযথ আদেশ দেয়া হবে। সে হিসেবে সবার মধ্যেই কৌতূহল ছিল গতকালের দিনটি নিয়ে। কি হতে পারে? প্রসিকিউশন কি সাক্ষী আনতে পারবে… Read more »

গানম্যান, তুমি কোথায়?

এক রিক্সায় প্রসিকিউটর আরেক রিক্সায় গানম্যান। রাস্তায় বিশাল জ্যাম। জ্যাম পেরিয়ে প্রসিকিউটরকে বহনকারী রিক্সা পৌঁছে গেছে গন্তব্যে। আর অন্য রিক্সাটি তখনো পথে। উদ্বিগ্ন প্রসিকিউটরের ফোন, তুমি কোথায়? ‘স্যার, আমি তো রাস্তায়! জ্যামে আটকে পড়েছি’। প্রায়ই এমন বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটরদের। সরকারি গাড়ি প্রত্যাহার করে নেয়ায় সৃষ্টি হয়েছে এই অবস্থা। শুধু তাই… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

‘শুনেছি, সব ঘটনায় জড়িত সাঈদী’

হত্যা, অগ্নিসংযোগসহ পিরোজপুরে সংঘটিত সব ঘটনায় মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী জড়িত ছিলেন বলে লোকমুখে শুনেছি। ট্রাইব্যুনালে এমন বক্তব্য দিয়েছেন ২৭তম সাক্ষী সাইফ হাফিজুর রহমান। তিনি বলেছেন, মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করার কারণে আমার ভাইকে পাকিস্তানি বাহিনী হত্যা করে। এর আগে গ্রেপ্তারের সময় মন্নাফ রাজাকার ও দেলোয়ার হোসেন ছিল পাকিস্তানিদের গাড়িতে। ভ্রাতৃহত্যার ঘটনা পরে তিনি জেনেছেন মন্নাফের কাছ… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

হায়! হায়! জামায়াত প্রতিষ্ঠাতার ঘনিষ্ঠ আত্মীয় আবেদ খান!

আবেদ খান। বিশিষ্ট সাংবাদিক। প্রগতিশীল হিসেবেই তাকে জানতাম এতদিন। জনকণ্ঠের উপদেষ্টা সম্পাদক তোয়াব খানের ছোট ভাই। নিজেকে শেখ হাসিনা এবং আওয়ামী লীগের ঘনিষ্ঠ বলে প্রচার করে থাকেন। ২৬ তম সাক্ষী হিসেবে আজ ট্রাইব্যুনালে গিয়েছিলেন মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে জবানবন্দি দিতে। জবানবন্দি শেষে জেরায় জানা গেল তার সম্পর্কে। এতদিন যা অজানা ছিল। পূর্ব পাকিস্তান জামায়াতে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ১৯

হুমায়ুন ফরিদী: নক্ষত্র-পতন

হুমায়ুন ফরীদিকে পরিচয় করিয়ে দেবার কিছু নেই। নাটক-চলচ্চিত্রে সদর্প পদচারণা তার। দুুপুর বেলা বিটিভিতে বাংলা সিনেমা দেখতে যেতাম। এক গ্রাম থেকে অন্য গ্রামে। রান্না না হলে ভাত না খেয়েই যেতাম, অনেক সময়। তবুও সিনেমা দেখা মিস করতাম না। এর আগে ‘মায়ের অধিকার’-এ সালমান শাহের মামার চরিত্রে তার অভিনয় দেখে ভক্ত বনে যাই। ‘ও সোনা রে,… Read more »

নিরাপদ মৃত্যুর নিশ্চয়তা চাই

সাংবাদিক দম্পতি সাগর-রুনি খুন হয়েছেন। রাস্তা ঘাটে নয়, নিজ বাসায়। সারাদিনের কর্মব্যস্ততা শেষে যখন একটু শান্তির খোঁজে তারা অন্যান্য মানুষের মত শান্তির দূর করার চেষ্টা করছিলেন, একটু ঘুমানোর প্রস্তুতি নিচ্ছিলেন, তখনই তাদেরকে চিরতরে ‘ঘুম’ পাড়িয়ে দেয়া হয়। কে বা কারা এর সঙ্গে জড়িত এ নিবন্ধ লেখা পর্যন্ত উদ্ধার হয়নি তার ক্লু । পত্রিকার সংবাদ মতে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

তোষামোদ বনাম আত্মসম্মানবোধ

উচ্চলক্ষ্য, উচ্চাকাঙ্খা বা জীবনে বড় হওয়ার ইচ্ছা মানুষের সহজাত প্রবৃত্তি। বিরোধিতার খাতিরে বিরোধিতা না করলে হয়ত প্রত্যেকই স্বীকার করবেন নিজের উচ্চলক্ষ্য বা জীবনে বড় হওয়ার দুর্বার আকাঙ্খার কথা। উচ্চাকাঙ্খা বাস্তবায়নে ব্যক্তিমাত্রই সচেষ্ট হয়; কেউ সফল হয়, কেউ হয় না। গন্তব্যে পৌঁছার পথ-পন্থা-পদ্ধতি ব্যক্তিভেদে ভিন্ন হয়। অনেকে পরিশ্রম, ধৈর্য, অধ্যবসায় ও আত্মবিশ্বাসের কথা বলেন। পরিশ্রম ও… Read more »