ক্যাটেগরিঃ সুরের ভুবন

 

সোহরাব হোসেন গত ২৭শে ডিসেম্বর মহাপ্রয়ান করেছেন। অপেক্ষায় ছিলাম যে হয়তো যোগ্য কেউ তাঁর স্মৃতিতর্পন করবেন। কিন্তু দেখতে পাচ্ছি সোহরাব হোসেন উপেক্ষিত রইলেন, আলোচনার মূল কেন্দ্রে থেকেছেন গনধিকৃত, বিতর্কিত এবং মূল্যহীন কিছু মানুষ। এ থেকে দুটি জিনিষ বোঝা যায়, ১. আমরা কতখানি আত্মকেন্দ্রিক হয়ে শুধু আমাদের আপন লাভালাভের বিচার করতে অভ্যস্থ হয়ে উঠেছি এবং ২. আমাদের সংষ্কৃতি কি ভয়াবহ নিম্ন যে এদেশে রাজনীতি নিয়ে খেওয়াখেওয়ি ছাড়া আর কিছুই আমাদের মননকে স্পর্শ করেনা।

এরকম পরিস্থিতিতে, আমি বিশ্বাস করি, কিছু সংবেদনশীল মানুষ হয়তো আমার সাথে যোগ দিয়ে বাংলা গানের প্রয়াত জ্যোতিষ্ককে গভীরতম শ্রদ্ধা জানিয়ে আমাদের সন্মিলিত অজ্ঞতা এবং অসংবেদনশীলতার অপরাধ লাঘবের প্রচেষ্ঠা নেবেন।

আমাদের নিম্নসংষ্কৃতির আরো উদাহরন হচ্ছে অনলাইনে কতো চাকভুম-চাকভুম গান আপলোড করা হয়, কিন্তু সোহরাব হোসেনের গান তেমন খুঁজে পাইনি। সোহরাব হোসেনের আত্মার কাছে আমাদের এই ব্যর্থতার জন্যও ক্ষমা চাই।

আমি সোহরাব হোসেনের রূহের মাগফেরাত কামনা করি এবং তাঁর পরিবারের সদস্যদের আন্তরিক সমবেদনা জানাই।
নীচে আমার পাওয়া সোহরাব হোসেনের কিছু গানের লিঙ্ক দিচ্ছি, যদি কেউ শোনেন:

রোজ হাশরে আল্লাহ আমার করোনা বিচার (খারাপ অডিওসহ)


আজি কার স্মরনেতে

এই সুন্দর ফুল, সুন্দর ফল
মিশ্র নজরুলগীতি
বাংলাদেশ বেতার
গান ও কবিতা ডট. কম। চমৎকার রেকর্ডিং। গান শুনতে ক্রমিক নম্বরে ক্লিক করুন।
আমি আপলোডারদের কাছে কৃতজ্ঞতা জানাই।
সংযোজন – ৩১শে ডিসেম্বর, ২০১২, একটি অনুরোধ: কারো কাছে যদি সোহরাব হোসেনের গাওয়া “গান গাওরে মধুর সুরে ময়না” গানটির লিঙ্ক থাকে, তবে আমাকে পাঠালে কৃতজ্ঞ হবো। ধন্যবাদ।
<strongহ্যাপি নিউ ইয়ার ২০১৩