ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

হঠাত্‍ কিছুদিন ধরে বিডিনিউজ২৪.কমের জনপ্রিয় ব্লগসাইটকে ব্যবহার করে কিছু উদ্দেশ্যমূলক ব্লগপোস্ট এবং মন্তব্য ধর্মবিদ্বেষী প্রচারণার বাড়াবাড়িতে পরিপূর্ণ । বুঝতে পারছিনা আমাদের সকলের প্রিয় বিডিব্লগ উদারতার কোন সুত্রে ফেলে এ ধরনের লেখাগুলো প্রকাশের অনুমতি দিয়ে দিচ্ছে ।

এ ধরনের মন্তব্য প্রকাশ সাংবাদিকতার কোন নীতিমালায় আছে , আমরা কী বিনয়ের সাথে প্রশ্ন করতে পারি? বিডি ব্লগ নিশ্চয়ই চটি পত্রিকা নয় যে , এখানে যা খুশি তাই ছাপা হতে পারে । এরকম চলতে থাকলে বিডিব্লগকে আশ্রয় করে কিছুদিনের মধ্যে দেখা যাবে কট্টর ইসলামিরা হিন্দু বিদ্বেষী লেখা ,বৌদ্ধ বিদ্বেষী লেখা , খ্রিস্টান বিরোধী লেখার ঝাঁপি নিয়ে হাজির হবে বিডি ব্লগের দুয়ারে। বিপরীত দিক থেকে হিন্দু -বৌদ্ধ- খ্রিস্টান কট্টরপন্থী লেখকরা বিদ্বেষ প্রসূত লেখা লিখে প্রতিশোধ নিতে চাইবে ।

এবং এটাও অসম্ভব নয় যে,সুযোগ সন্ধানী কট্টরপন্থী ইসলামীরা নিজেরাই হিন্দু-বৌদ্ধ নাম নিয়ে চরম কটাক্ষপূর্ণ ইসলামবিদ্বেষী ব্লগ লিখে ধর্মীয় উত্তেজনা সৃষ্টির অপচেষ্টা চলতে পারে । বিডিব্লগে ইদানিং নতুন নতুন আনরেজিস্টার্ড নিকনেম এবং তাদের মন্তব্যের ধরণ দেখে আঁচ করা যায় ।

আমাদের বিশ্বাস , বাংলাদেশের প্রথম এবং মর্যাদাপূর্ণ অনলাইন পত্রিকা , সর্বোপরি স্বাধীনতার চেতনার ধারক বিডিনিউজ২৪.কম যেমন ধর্ম নিরপেক্ষতার পতাকা উড়াবে তেমনি ধর্মাশ্রয়ী, ধর্মান্ধ কুপমন্ডুকদের চারণক্ষেত্রও হবেনা। আমরা তাদেরও চিনতে পারি যারা ধম নিরপেক্ষতা আর ধর্মহীনতাকে এক করে গুলিয়ে ফায়দা লুটতে প্রয়াস পায় ।

অনেকগুলো ধর্মবিদ্বেষী এবং উসকানিমূলক লেখা এবং মন্তব্যের ভিড়ে আমি কয়েকটি পোস্ট এবং মন্তব্যের উল্লেখ করছি এখানে । ……….।

১) প্রিয় ব্লগার মো: আব্দুর রাজ্জাক এর ব্লগ ..” দুর্নীতিবাজ ও ঘুষখোরদের কোরবানি ” এবং এই পোস্টের উল্লেখ যোগ্য মন্তব্য নং – ৪

২) প্রিয় ব্লগার রাশেদুজ্জামানের ব্লগ ……” কোরবানির খরচ বিশ হাজার কোটি টাকা দিয়ে জনগণের কল্যাণে কী কী করা যেত ?” এবং এই পোস্টের সমর্থনে কিছু মন্তব্য

৩) প্রিয় ব্লগার সালেহ নোমানের ব্লগ ….” ত্যাগের শিক্ষা ঈদুল আযহা ,ফিরে যেতে হবে ধৈর্যে”। …..এই পোস্টে কটাক্ষ পূর্ণ কিছু মন্তব্য ।

৪) প্রিয় ব্লগার নুরুন্নাহার শিরীন এর ব্লগ …..” হজ্বব্রত -আল্লাহ প্রদত্ত অনন্য উপহার “….এই পোস্টের কিছু বিদ্বেষী মন্তব্য

৫) প্রিয় ব্লগার সুলতান মির্জার ব্লগ ………” প্রতিক্রিয়া – কোরবানির খরচ বিশ হাজার কোটি টাকা দিয়ে জনগণের কল্যাণে কী কী করা যেত” …. ব্লগের কিছু বিদ্বেষী মন্তব্য

৬) এবং প্রিয় ব্লগার পরাজিত মধ্যবিত্তের একজন এর ব্লগ ….”সৃষ্টিকর্তা কী ছোট লোক ” এবং এই পোস্টের কিছু মন্তব্য । এই পোস্টের মন্তব্যের পাল্টা জবাবে লেখকের অসহিষ্ণু এবং অভদ্র উসকানিমূলক মন্তব্য । এই ব্লগারের কিছু প্রকাশের অযোগ্য মন্তব্য বা মন্তব্যের অংশ ব্ল গটিম মুছে দেওয়ার পরও ব্লগার ঔদ্ধত্যের সঙ্গে বলেছে সে ঠিকই লিখেছে ।

এ ধরনের কিছু ব্লগার এখন বিডি ব্লগের উদার নীতির সুযোগ নিয়ে পবিত্র হজ্জ্ব , কোরবানি , রমজান মাসে রোজা রাখা এবং সৃষ্টিকর্তাকে কটাক্ষপূর্ণ ( তার ভাষায় দর্শন ) ব্লগ লিখে এবং মন্তব্য করে একের পর এক মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করে যাচ্ছে । এরা কিভাবে বিডি ব্লগের উদারতাকে কাজে লাগিয়ে ধর্মীয় উন্মাদনা সৃষ্টি করে ধর্মান্ধ গোষ্ঠীর স্বার্থ উদ্ধারে তত্পরতা চালিয়ে যাচ্ছে তা এখনই ব্লগটিমের ভাবা উচিত বলে আমি মনে করি ।

ফেসবুকের সাহায্য নিয়ে কিভাবে এবং কারা রামু ঘটনা ঘটিয়েছে এখানে তা স্মরণীয়। এই ধরনের উসকানিমূলক ব্লগে ওরা বিপুল উত্‍সাহে উল্লেখ করে দেয় …..এবিষয়ে আমি আরেকটি পোস্ট নিয়ে আসছি । এভাবে চলতে থাকলে আস্কারা পেয়ে ওরা শীঘ্রই নামায ,মসজিদ নিয়ে কটাক্ষপূর্ণ অপপ্রচার চালাতে সাহস পাবে ।

মাননীয় ব্লগ টিম, এই ধরনের ইসলামবিদ্বেষী ধর্ম বিদ্বেষী উসকানিদাতা ব্লগাররা অন্য সব বিষয় বাদ দিয়ে হঠাত্‍ করে কেন এসব নির্দিষ্ট বিষয় নিয়ে মাঠে নেমেছে ? এবং বিডিনিউজ২৪.কম ই বা কেন ওদের কাছে নিরাপদ বিচরণক্ষেত্র বলে মনে হল?

এটা ভাবার সময় এসেছে ।