ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

দীর্ঘদিন পর আমার প্রিয় ব্লগ বিডি ব্লগে প্রবেশ করে এত বড় আঘাত পাব চিন্তাও করিনি। ব্লগার সাইফ ভূইয়া পৃথিবী ছেড়ে চলে গেছেন এটা ভাবতেই খুব কষ্ট হচ্ছে। আমি তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

কিন্তু এটাই শেষ কথা থাকেনি। কারণ কথার আরো কিছু উৎস চোখের সামনে স্পষ্ট দেখা যাচ্ছে। এগুলো দারুণ অপ্রীতিকর।
ব্লগাররা ক্রমাগত পোস্ট দিচ্ছেন, মন্তব্য করছেন। প্রত্যেকেরই একই সুর- ব্লগের পরিবেশ রক্ষা করতে হবে; ব্লগারদের ভাষায় শালীনতা, ভদ্রতা, বিচক্ষণতা থাকতে হবে। এই প্রত্যশাটা তো নতুন কিছু নয়। শুরু থেকে এই প্রত্যাশা নিয়েই তো আমরা এই ব্লগে আছি এবং সে প্রত্যাশার প্রাপ্তিতে বিডি ব্লগকে প্রিয় বলে ভেবেছি। কিন্তু হঠাৎ করে যে ধরণের অবনতিশীল পরিস্থির ইঙ্গিত পাওয়া যাচ্ছে তার কারণ কী! আজকে যে কয়েকজন ব্লগারের পোস্ট ও মন্তব্য পড়লাম বুঝা যাচ্ছে তারা সবাই ব্লগের রুচিশীল পরিবেশের পক্ষে। তবে বিপক্ষে কারা! কারা ব্লগের পরিবেশকে নষ্ট করতে চাইছেন! হয়তো আমি অনুপস্থিত ছিলাম বলেই বুঝতে পারছিনা, হয়তো দু’এক দিন বাদেই বুঝতে পারবে।

কিন্তু যারা এই পরিশীলিত ব্লগটিকে বিষাক্ত করতে চাইছেন তাদের আমরা কেন সুযোগ দিচ্ছি। যাদের কারণে অনেক নাম করা ব্লগ ডাস্টবিনের মত দুর্গন্ধময় জায়গায় পরিণত হয়েছে তাদের আমরা বা মডারেটররা কেন প্রশ্রয় দিচ্ছি?

আজ সংকলক সাহেব একটি মতবিনিময়মূলক পোস্ট দিয়েছেন, মত বিনিময় হয়েছে। তবে আর বিলম্ব কেন! কার্যকর ব্যবস্থা চাই। যারা ব্লগারদের আক্রমণ করেন, অপমান করেন, নিজের আধিপত্য প্রতিষ্ঠা করতে চান তাদের সতর্ক করা হোক, প্রয়োজনে ধমক দেয়া হোক। এ কাজটি করা প্রাথমিক দায়িত্ব ব্লগ টিমের আর এর পর যাদের দায়িত্ব তারা হলেন এই ব্লগের হিতৈষী ব্লগারগণ।

সুতরাং আমার কথা স্পষ্ট, ব্লগ টিম এই সব বিষাক্ত ব্লগারদের সংযত করতে ব্যর্থ হলে হিতৈষী ব্লগারদেরই উচিত হবে তাদের সংযত করার জন্য ঐক্যবদ্ধ ভূমিকা পালন করা। কারণ রুচিশীল-ভদ্র ব্লগার মানেই দুর্বল ব্লগার নয়। আমাদের মনে রাখা উচিত, ভদ্ররাও ক্ষণে ক্ষণে ধমক দিতে জানে।