ক্যাটেগরিঃ ব্যক্তিত্ব, হুমায়ূন আহমেদ স্মরণে

 

‘ভুল যদি হয়ে থাকে, ক্ষমা করে দিও’ আজকের দৈনিক যুগান্তরের প্রথম পাতার প্রধান আলোকচিত্রের ক্যাপশন ছিল এটা। এই ক্ষমা প্রার্থনা প্রয়াত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের দ্বিতীয় স্ত্রী মেহের আফরোজ শাওনের। ছবিতে স্পষ্টতই বুঝা যাচ্ছিল, শাওনের ক্ষমা প্রার্থনার সময় নোভা মুখ ফিরিয়ে রেখেছিল আর বান্ধবী শিলা ক্রুদ্ধ চোখে তাকিয়ে ছিল শাওনের দিকে।

শাওনের সাথে হুমায়ূন আহমেদের সম্পর্কের আদ্যোপান্ত বাংলাদেশের প্রতিটি মানুষই জানেন। কন্যার বান্ধবী অর্থাৎ নিজ কন্যার বয়সী একটি মেয়েকে বিয়ে করার ঘটনাটি একদিকে যেমন তার পরিবার মেনে নেয়নি অন্যদিকে দেশের সাধারণ মানুষের কাছেও দৃষ্টান্তটি গ্রহণযোগ্যতা পায়নি। অধিকাংশ মানুষই বিষয়টিকে দেখেছিল কুরুচিপূর্ণ হিসেবে। আসলে বাংলাদেশের সাংস্কৃতিক আবহ বহু বিবাহ সমর্থন করলেও কন্যার সমতুল্য একটি বাচ্চা মেয়েকে বউ করাকে ইতিবাচকভাবে গ্রহণ করে না। উপরন্তু, সে বিয়েটি যদি হয় আগের স্ত্রী-সন্তানদের পরিত্যাগ করে। ফলে হুমায়ূন আহমেদের সাথে শাওনের সম্পর্ক যেভাবে পরিণতি পেয়েছিল আমাদের সাধারণ সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গি সেটাকে সাধুবাদ জানায়নি।

যাই হোক, পুরনো এই ইস্যু নতুন করে হলেও আমার অনুভূতি নুহাশ-শিলাদের দিকেই। কিন্তু তারপরও ছবিতে শিলার ঐ ক্রুদ্ধ চাহনি এবং শাওনের ক্ষমা চাওয়ার দৃশ্য দেখে আমার বলতে ইচ্ছা করছে, হুমায়ূন-শাওনের এই অসম প্রেম ও পরিণয়ের জন্য শুধু কি শাওনই দায়ি নাকি দায় ছিল হুমায়ূন আহমেদেরও। কন্যার বয়সী একটি বাচ্চা মেয়ে প্রেমে পড়ে ভুল করতেই পারে, খ্যাতির মোহ তাকে বিপথগামী করতেই পারে, শাওনের তৎকালীন বয়সও এই ভুলকে সমর্থন করে। কিন্তু বাবার বয়সী একজন পরিপক্ক মানুষ কিভাবে সেই প্রেমকে প্রশ্রয় দিয়েছিলেন, লালন করেছিলেন এবং দীর্ঘ দিনের জীবনসঙ্গী গুলতেকিনকে পরিত্যাগ করে শাওনকে জীবনসঙ্গী করেছিলেন। বাবা হুমায়ূন আহমেদ যদি এমন একটি কাজ করতে পারেন তবে বান্ধবী শাওনের দোষটা কোথায়!

আমার বলতে ইচ্ছা করছে, শাওন! একটি পরিবার ভেঙ্গে, একটি সংসার ভেঙ্গে আপনি ভুলই নয় অন্যায়ও করেছিলেন। এতোদিন পর অনুতপ্ত হয়ে আপনি ক্ষমা চাইতেই পারেন।

আমার আরো বলতে ইচ্ছা করছে, শিলা! আপনার পরিবার ও আপনার মায়ের সংসার ভেঙ্গে দেবার জন্য শুধু কি শাওন একাই দায়ি, নাকি দায় আপনার পিতা হুমায়ূন আহমেদেরও ছিল? যতটুকু ক্রুদ্ধ দৃষ্টিতে আপনি শাওনের দিকে তাকিয়ে ছিলেন ততটুকু ক্রোধ কি আপনার পিতার প্রতি আপনার ছিল? যদি না থাকে তবে কেন?