ক্যাটেগরিঃ রাজনীতি

 

‘লি রই এস্ট মর্ট, ভিভ লি রই’ / দ্য কিং ইজ ডেড, লং লিভ দ্য কিং-

প্রথমটুকু ফ্রেঞ্চ (আমার ফ্রেঞ্চ ভাষাজ্ঞান কম) আর পরেরটুকু ইংরেজি। প্রথম বাক্যটির মালিক ফরাসিগণ এবং দ্বিতীয়টির মালিক ইংরেজগণ। রাজার মৃত্যুর অব্যাবহিত পরে আরেক রাজার নাম ঘোষণার মূল বাক্যই এটি। কারণ ফরাসি ও ইংরেজগণ মনে করেন সিংহাসন এক মুহূর্তের জন্যেও খালি রাখা যাবে না। তাই প্রয়াত রাজার মৃত্যু সংবাদ এবং নতুন রাজার সিংহাসন গ্রহণের সংবাদ প্রজাকে এক সাথেই দেওয়া উচিত। এতে সার্বভৌমত্ব রক্ষা পায়। স্পষ্ট হয়, রাজা ছিলেন, রাজা আছেন, রাজা থাকবেন।

তো ‘লি রই এস্ট মর্ট, ভিভ লি রই’ এর ইংরেজি তর্জমা হলো ‘দ্য কিং ইজ ডেড, লং লিভ দ্য কিং’ কিন্তু এর বাংলা তর্জমা কী হবে? কিংবা কী হওয়া উচিত? আমার ফ্রেঞ্চ ভাষাজ্ঞান কম, ইংরেজি ভাষাজ্ঞান মধ্যম তবে বাংলা ভাষাজ্ঞান উত্তম! তাই অনেক ভেবে চিন্তে এর একটা যথার্থ তর্জমা আমি করতে পেরেছি বলে মনে করি। আমার জ্ঞানমতে এই বাক্যটির সঠিক বাংলা হলো- আবুল চলে গেছেন, আবুল দীর্ঘজীবী হোক।

আমার এই সিদ্ধান্তের পেছনে কিছু কারণও আছে। আমাদের মান্যবর প্রধানমন্ত্রী সম্প্রতি পশ্চিমাদের ডেরায় (লন্ডন) গিয়ে ঘোষণা করেছেন, সাবেক যোগাযোগ মন্ত্রী আবুল একজন নিখাদ দেশপ্রেমিক। দেশের স্বার্থেই তিনি মন্ত্রীত্ব ছেড়েছেন। যদিও আমার কাছে এখনো স্পষ্ট নয়, আবুল মন্ত্রীত্ব ছেড়েছেন নাকি মন্ত্রনালয় ছেড়েছেন। কারণ এর আগেও আমরা দেখেছি, ৭০ লক্ষ টাকা গিলতে গিয়ে বাবু সুরঞ্জিত ধরা পড়লেন এবং সে টাকা উগরে দিয়ে শুধু ছালা বা মন্ত্রনালয়টা হারালেন। প্রধানমন্ত্রী দয়াবশত তার আমগুলো রক্ষা করে দিয়েছেন।

এবারো তাই দেখছি বলে মনে হয়, বিশ্বব্যাংকের চাপাচাপিতে/ তাপ-উত্তাপে কিছুতেই বরফ গলেনা। কারণ আবুল নির্দোষ। অবশেষে বরফ গললো বটে তবে জল হলো ঘোলা। আবুল প্রথমে যোগাযোগ ছাড়লো, পরে ছাড়লো তথ্য-প্রযুক্তি। মোদ্দাকথা, আবুল চলে গেলেন। কিন্তু আসল কথা হলো, তার মন্ত্রীত্ব গেছে কিনা সেটা বুঝার কোন উপায় দেখছি না।

সুরঞ্জিত বাবু ঢাক-ঢোল পিটিয়ে পদত্যাগ করলেন, সবাই বাহবা দিলেন। কিন্তু সে বাহবা পর্ব শেষ হতে না হতেই জানা গেল, বাবুর মন্ত্রণালয় গেছে তবে মন্ত্রীত্ব যায় নাই। তার গাড়িতে লাল-সবুজ পতাকা উড়বে, এটাই হুকুম। কার হুকুম? বঙ্গবন্ধু কন্যার, যিনি দুর্নীতি সহ্য করেন না! এখনো সেরকমই শোনা যাচ্ছে। আবুল পদত্যাগ করেছেন তবে মন্ত্রীও রয়ে গেছেন। মানে বাবুর মত তারও ছালা গেছে, তবে আম আছে।

রেল যোগাযোগ আর সড়ক যোগাযোগ- সত্যিই বেহেস্তি জায়গা। এখানে যেই যায় তারই ছালাভর্তি আম-কাঁঠাল হয়। দৈবাৎ সে ছালা হারায় বটে তবে আমগুলো রয়ে যায়। তাই সুরজ্ঞিত-আবুলদের মৃত্যু নাই। একজন যায়, আরেক জন আসে।

সুতারাং, আমার সন্দেহ নাই: দ্য কিং ইজ ডেড, লং লিভ দ্য কিং- এর সঠিক বাংলা তর্জমা হলো- আবুল চলে গেছেন, আবুল দীর্ঘজীবী হোক।