ক্যাটেগরিঃ আন্তর্জাতিক


ইতালির বিশ্বখ্যাত পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান ব্যেনিটন। পোশাকের প্রচারণা চালাতে গিয়ে এক অদ্ভুত কান্ড ঘটিয়েছে প্রতিষ্ঠানটি। গত ১৬ ও ১৭ নভেম্বর তারা ইউরোপজুড়ে এমনসব বিজ্ঞাপন প্রকাশ ও প্রদর্শন করেছে যা বিশ্বব্যাপী সৃষ্টি করেছে প্রচন্ড বিতর্ক। বিজ্ঞাপনগুলো নিয়ে আপত্তি উঠেছে ভ্যাটিক্যান, ওয়াশিংটন ও বেইজিং থেকেও।


ব্যেনিটন তাদের সম্প্রীতি নামক এই প্রচারণায় প্রকাশ করেছে বিশ্ব নেতৃবৃন্দের চুম্বনরত ছবি। এইসব বিজ্ঞাপনে ঠোটে চুম্বনরত অবস্থায় দেখানো হয়েছে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ ও চীনের প্রেসিডেন্ট হু জিন তাওকে, ভ্যাটিক্যান পোপ ষোড়শ বেনেডিক্ট ও মিশরের শীর্ষ ইমাম শেখ আহমেদ মোহাম্মদ এল-তাইয়েবকে, ফরাসি প্রেসিডেন্ট সারকোজি ও জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মার্কেলকে। আরো দেখানো হয়েছে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতান ইয়াহু ও ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকেও।

এ ধরণের বিজ্ঞাপন নিয়ে শুরুতেই কড়া আপত্তি জানিয়েছে ভ্যাটিক্যান। তারা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবারও হুমকী দিয়েছে। এই হুমকীর পরপরই পোপের ছবিটি অবশ্য প্রত্যাহার করে নেয় হয়। প্রেসিডেন্ট ওবামার একজন মুখপাত্র বলেছেন, ব্যবসায়ীক উদ্দেশ্যে এভাবে তাদের প্রেসিডেন্টের ছবি ব্যবহারের ঘোর বিরোধী তারা। অবশ্য শুরু থেকেই ব্যেনিটন বলে আসছিল যে, বিশ্বব্যাপী স¤প্রীতি সৃষ্টির লক্ষ্যেই তারা এমন ছবি প্রকাশ করেছে।

তবে বিশ্বনেতাদের চুম্বনের ছবিগুলো যেভাবে প্রকাশ করা হয়েছে তা মোটেই সম্প্রীতি নামক নিরপেক্ষ কিছুকে বুঝায়না বরং তুলে ধরে একটি আবেগী প্রণয়ের চিত্র। তবে কী বিশ্বসম্প্রীতির জন্য একটি সমকামী বিশ্বের কথাই তুলে ধরতে চাইছে ব্যেনিটন? সর্বনাশ!