ক্যাটেগরিঃ ব্লগালোচনা

বিডিনিউজ২৪.কম ব্লগে আমার রেজিস্ট্রেশনের বয়স এক বছর পূর্ণ হতে আরো ছয় দিন বাকি। কিন্তু আজ ১১ ফেব্রুয়ারিতে পূর্ণ হলো বিডিনিউজ ব্লগের সাফল্যের এক বছর। দিনটি আনন্দের, উদযাপনের এবং অনুপ্রেরণার। এমন দিনে বিডিব্লগের প্রতি রইলো আমার অভিনন্দন, শুভকামনা ও কৃতজ্ঞতা।

গতবছর ১৭ ফেব্রুয়ারি বিডিনিউজের হোম পেইজে খবর পড়তে গিয়ে উপরের সারিতে চোখে পড়েছিল ‘ব্লগ’ শব্দটি। ক্লিক করতেই কম্পিউটারের মনিটরে ভেসে এসেছিল একটি সাজানো-গোছানো পাতা। বিখ্যাত হাফিংটন পোস্টের আদলে ফিচার পোস্ট এবং রুচিসম্মত অবয়ব আমার দৃষ্টি ও মনে ভাললাগার অনুভূতি সৃষ্টি করতে খুব বেশি সময় নেয়নি। তাই প্রথম দর্শনেই রেজিস্ট্রেশন এবং তারপর প্রথম পোস্ট। সেই থেকে আজ পর্যন্ত চলছি বিডিব্লগে; কখনো নিয়মিত, কখনো অনিয়মিত। কিন্তু এই ঊর্মি চলায় বিডিব্লগ হয়ে উঠেছে আমার প্রথম পছন্দ ও সবচেয়ে তৃপ্তির ব্লগ সাইট।

প্রথম দিকে যখন বিডিব্লগে লেখালেখি শুরু করি তখন অবস্থা এমন ছিল যে একেকটি পোস্ট দুই-তিনদিন পর্যন্ত নিশ্চল হয়ে থাকতো প্রথম পাতায়। আর এখন সেই প্রথম পাতা অর্জন করেছে চমৎকার গতিশীলতা, তৃপ্তির উচ্ছ্বলতা। ব্লগার বেড়েছে, পোস্ট বেড়েছে, মন্তব্য বেড়েছে; বেড়েছে পারস্পারিক আন্তরিকতা। এই বৃদ্ধির হিসেব এখন শুধু সংখ্যায় নয়, করতে হয় গুণের মাপকাঠিতেও। বিডিব্লগ এখন অনেক গুণী ব্লগারের পদচারণায় মুখরিত। গায়ক পাখিরা সেই বৃক্ষেই বসে যে বৃক্ষ তাকে অভয় দেয়। বিডিব্লগ তেমনই এক বৃক্ষ যেখানে ব্লগার নামক গায়ক পাখিরা নির্ভয়ে সুর তুলে।

জন্মের প্রথম এক বছর অস্তিত্বশীল যেকোন কিছুর জন্যই শৈশব। বিডিনিউজ২৪.কম এর পাঁচ বছর পেড়িয়ে গেলেও বিডিব্লগের শৈশব এখনো কাটেনি। কিন্তু এই শৈশবেই বিডিব্লগ অর্জন করেছে এক অভাবনীয় পরিপক্কতা। কয়েকজন উদ্যোমী ও প্রতিশ্রুতিশীল তরুণ ব্লগারের অদম্য স্পৃহায় বিডিব্লগ এখন শুধু ভার্চুয়াল জগতেই বন্দি নয়, সাফল্যের সাথে অর্জন করেছে ত্রিমাত্রিক অস্তিত্ব। সেই অস্তিত্বের নাম ‘নগর নাব্য’। এই অস্তিত্বের কারিগরদের প্রতি রইলো এই সাধারণ ব্লগারের আন্তরিক অভিনন্দন।

জন্মের প্রথম এক বছরে ব্লগের বিরোধী দল সেজে উচ্চস্বরে তেমন কোন কিছুই দাবি করতে হয়নি বিডিব্লগ টিমের কাছে। ব্লগিং করতে গিয়ে তেমন কোন প্রতিবন্ধকতারই স্বীকার হতে হয়নি এই ব্লগে, বিশেষকরে ব্লগ টিমের কাছ থেকে। তাই ব্যক্তিগতভাবে অনেক স্বাচ্ছন্দ বোধ করেছি এখানে। তবে এ কথা সত্য, কোন কোন পোস্ট সাবমিট করার পর খুব সন্দেহ বোধ করতাম এই ভেবে যে হয়তো পোস্টটি প্রকাশিত হবে না। কিন্তু অবাক করে দিয়ে ব্লগ টিম সে সব পোস্ট প্রকাশ করেছেন এবং আমাকে বিস্মিত করেছেন। লেখাগুলোর বিপরীতে অনেক কড়া ও আক্রমনাত্মক মন্তব্য পেতে হয়েছে ঠিকই কিন্তু ব্লগটিমের ইতিবাচক ও প্রগতিশীল দৃষ্টিভঙ্গির কথা বিবেচনা করে তৃপ্ত থেকেছি। ব্লগ টিমের প্রতিও রইলো আমার বিশেষ কৃতজ্ঞতা।

এক বছর পূর্তিতে বিডিব্লগ আগামী ১২ ফেব্রুয়ারি আয়োজন করেছে ‘প্রথম বার্ষিকী উদযাপন’ অনুষ্ঠানের। এই দিনে অনুষ্ঠানস্থল ব্লগটিম ও বিডিব্লগের গুণী ব্লগারদের পদচারণায় মুখরিত হয়ে উঠবে এটাই প্রত্যাশিত। প্রতিটি ব্লগারের জন্য এই উৎসবমুখর দৃশ্য হবে আনন্দের ও ভাললাগার। আমি এই অনুষ্ঠানের পরিপূর্ণ সফলতা কামনা করি। একজন ব্লগার হিসেবে আমার প্রত্যাশা, দ্বিতীয় বর্ষের প্রথম দিনটি হবে বিডিনিউজ২৪.কম ব্লগের জন্য একটি অদ্বিতীয় অধ্যায়ের সূচনা। শুভ হোক বিডিব্লগের পথচলা।