ক্যাটেগরিঃ ব্লগালোচনা

প্রিয় বোন-ভাইয়েরা,

একটি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, সামাজিক স্থিতিশীলতা, সাংস্কৃতিক মূল্যবোধ রক্ষা এবং সর্ব প্রকার উন্নয়নের পূর্ব শর্ত হলো সাম্রাজ্যবাদ শক্তিগুলোর প্রভাবমুক্ত নিজস্ব রাজনৈতিক সিদ্ধান্ত। একই সাথে স্থানীয় সমস্যাগুলোর নানাবিধ কারণসমুহ চিহ্নিত করে একে জাতীয় কাঠামোতে কিভাবে সমাধান করা যায় তারও পূর্বশর্ত হলো রাজনীতি। একই সাথে আমাদের মনে রাখতে হবে, রাজনীতি ধর্ম নয়, রাজনীতিকে ধর্ম বিশ্বাসের মত আবেগ দিয়ে বিবেচনা করলে নির্বাচন দিনের প্রথম প্রহরেই মাঝিরা নিজ নিজ নৌকা নিয়েই ভোট কেন্দ্রে যাবে। রাজনীতি নদীর স্রোতের মত সময়ের বিবর্তনে স্বাধীনতা-সার্বভৌমত্বের স্বার্থে, গণ মানুষের মৌলিক উন্নয়নের স্বার্থে রাজনীতির দিক-প্রকৃতি পরিবর্তিত হয়, তৈরি হয় নতুন রাজনৈতিক ইস্যু। স্বাধীন দেশের নাগরিক হিসাবে দেশ-বিদেশের রাজনীতির বিভিন্ন ইস্যুর নানাদিকগুলোর উপর আমাদের নিজস্ব যুক্তিসংগত মতামত থাকা উচিত, শুধু ক্রিকেট নিয়ে না থেকে এ নিয়ে বিস্তর আলোচনা করা উচিত- এতে আমাদের যুব সমাজের রাজনৈতিক চেতনার স্তর আরো উন্নত হবে। তবে এখানে একটি কথা বলা উচিত, বর্তমান রাজনৈতিক অস্থিরতার সুযোগে এক শ্রেণীর সুবিধাপ্রাপ্ত এনজিও টাইপের নীতিবান শ্রেণীর সুশীল তত্ত্বে আমাদের সমাজের নতুন প্রজন্ম ধোঁকা খেয়ে রাজনীতি বিমুখ হয়ে পড়ছে এবং একই সাথে রাজনীতি এবং রাজনীতিবিদদেরকে নেতিবাচক সমালোচনা করা এদের একটি ফ্যাশনে রূপ নিয়েছে। এই ফ্যাশনে শোতে অংশ গ্রহণ না করে শিক্ষিত জনগোষ্ঠীকে রাজনীতিতে আরও সক্রিয়ভাবে প্রবেশ করে ধৈর্য সহকারে এর ভিতরে গণতন্ত্রের চর্চা বা অনুশীলনের চেষ্টা করতে হবে।

আমার বিশ্বাস বর্তমানে প্রযুক্তিগত উৎকর্ষতার যুগের চাহিদা মোতাবেক এবং জনসচেতনতার গুনগত মানোন্নয়নের লক্ষ্যে বিডিনিউজ২৪ ব্লগ নানামুখী উদ্ভাবনী কার্যক্রম শুরু করতে যাচ্ছে এবং একই সাথে এই ব্লগটি বাক-স্বাধীনতার প্রতি শ্রদ্ধা জানিয়ে নিরপেক্ষ দৃষ্টিতে নিয়ন্ত্রণের ভিত্তিতে সকলের মতামতকে তুলে ধরতে অতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

শুভেচ্ছান্তে,

বিডি০৮
১০/০২/২০১১ইং

————————————-
ই-মেইলে মতামত প্রকাশের সুযোগ করে দেবার জন্য আইরিন সুলতানাকে ধন্যবাদ। এবং আমার অনুপস্থিতে ব্লগার স্বপ্ন কথক আমার মতামত সকলের সামনে কষ্ট করে পাঠ করার জন্যে তাকেও ধন্যবাদ।