ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, জুন ১৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- নিজের জন্মদিনে বাবার সন্ধান চেয়ে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠিটি লিখেছে বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর একমাত্র মেয়ে সাইয়ারা নাওয়াল।

রাজধানীর মানারাত স্কুলের ছাত্রী সাইয়ারা লিখেছে, “১৮ জুন আমার জন্মদিন। আমাকে একটি উপহার দিতে হবে আপনার, তা হলো আমার বাবা। আমি বাবাকে জন্মদিনের আগে চাই। প্রতিবছর তিনি জন্মদিনে আমাকে অনেক উপহার দেন।”

সাইয়ারার দশম জন্মদিনে তাকে শুভেচ্ছা জানাতে সোমবার সকালে ইলিয়াস আলীর বনানীর বাসা ‘সিলেট হাউজে’ যান বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সাইয়ারার জন্য নিয়ে যান বড় একটি কেক।

এ সময় সাংবাদিকরা সাইয়ারাকে কিছু বলার জন্য অনুরোধ করলে বিষণ্ন মনে নিশ্চুপ বসে থাকে সে।

গত ১৭ এপ্রিল রাতে রাজধানীর মহাখালীতে নিখোঁজ হন ইলিয়াস আলী ও তার গাড়িচালক মো. আনসার। তাদের সরকার গুম করেছে বলে বিএনপি অভিযোগ করলেও সরকার তা অস্বীকার করেছে।

মির্জা ফখরুল পরে সাংবাদিকদের বলেন, “আমরা এখনো সরকারের কাছে দাবি জানাচ্ছি- ইলিয়াস আলীকে জীবিত তার পরিবারের কাছে ফেরত দিন। এটা সরকারেরই কর্তব্য। দুই মাস আগে ইলিয়াস আলীকে সরকারের লোকজনই গুম করেছে। প্রত্যক্ষদর্শী ও বিভিন্ন সূত্রে আমরা এটা নিশ্চিত হয়েছি।”

সাইয়ারার লেখা খোলা চিঠির কথা তুলে ধরে তিনি বলেন, “এই ছোট্ট মেয়েটি প্রধানমন্ত্রীর কাছে তার জন্মদিনের উপহার হিসেবে বাবাকে ফেরত চেয়েছে। কি বেদনাদায়ক এটি।”

ফখরুল বলেন, “প্রধানমন্ত্রী ইলিয়াস আলীর স্ত্রীকে আশ্বাস দিয়েছিলেন, তাকে ফেরত দেওয়ার ব্যবস্থা করবেন। স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামও বলেছিলেন, ইলিয়াস আলীকে উদ্ধার করা হবে। কিন্তু দুই মাস অতিক্রান্ত হওয়ার পরও তাকে আমরা ফেরত পাইনি। এভাবে একের পর এক গুমের ঘটনা ঘটছে। যার কোনো প্রতিকার হচ্ছে না।”

এ সময় ইলিয়াসের স্ত্রী তাহসিনা রুশদীর লুনা ও তাদের অপর দুই সন্তানেও খোঁজ খবর নেন ফখরুল।

বিএনপির সাংগঠনিক সম্পাদক মজিবুর রহমান সারওয়ার, সাংসদ শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, আবু নাসের মো. রহমতউল্লাহ, কাইয়ুম চৌধুরী, বিএনপি চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবীর খান এবং ইলিয়াসের ছোট ভাই আসকির আলী এ সময় উপস্থিত ছিলেন।

সিলেট হাউজে বিষাদের ছায়া

সিলেট হাউজের পঞ্চম তলায় ইলিয়াসের বাসায় সাইয়ারার জন্মদিনেও বিষাদের ছায়া।

তাহসিনা রুশদীর লুনা কান্নাজড়িত কণ্ঠে সাংবাদিকদের বলেন, “আমি এখনো অপেক্ষায় আছি, আমার স্বামী ফিরে আসবে। আল্লাহর ওপর আমি ভরসা করে আছি।”

প্রধানমন্ত্রী তার স্বামীকে উদ্ধারের ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন দাবি করে লুনা বলেন, “এর কোনো ফলাফল আমি এখনো পাইনি। এখনোও আশায় আছি।”

তিনি জানান, সাইয়ারা তার জন্মদিন উপলক্ষে বাবাকে ফেরত চেয়ে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার কাছেও একটি খোলা চিঠি দিয়েছে।

পুলিশ ও র‌্যাব ইলিয়াসের খোঁজে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ব্যর্থ হওয়ার পর ছেলে মেয়েদের নিয়ে গত ২ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রীর সহযোগিতা চান লুনা।

ওইদিন সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী (মিডিয়া) মাহবুবুল হক শাকিল সাংবাদিকদের বলেন, ইলিয়াস আলীকে খুঁজে বের করতে তার পরিবার প্রধানমন্ত্রীর সহযোগিতা চেয়েছেন। প্রধানমন্ত্রী বলেছেন, সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএম/আরএ/জেকে/১৫০৭ ঘ.