ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, জুন ২৪ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বৈঠকে আলোচনায় না উঠলেও কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে দাবি করে সংবাদ সম্মেলনে জার্মান পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া বক্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে সরকার।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, “কখনো আলোচনা ওঠেনি এমন বিষয় নিয়ে জনসম্মক্ষে বক্তব্য দেওয়া শুধু প্রকৃত ঘটনা নিয়ে ভুল বোঝাবুঝিই সৃষ্টি করে না, তা পারস্পারিক আস্থা এবং সম্পর্কের ওপরও প্রভাব ফেলে।”

গিডো ভেস্টেরভেল শনিবার পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির সঙ্গে এক বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমাদের মধ্যে সুশীল সমাজের স্বাধীনতা, বাক স্বাধীনতা ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। সাম্প্রতিক সময়ে একজন অধিকার কর্মী (অ্যাকটিভিস্ট) নিহত হওয়ার ঘটনায় আমরা উদ্বিগ্ন। আমরা আশা করছি, এর সুষ্ঠু তদন্ত করে দোষী ব্যক্তিদের শাস্তির আওতায় আনা হবে।”

এ সব বিষয়ের কোনোটিই দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে আলোচনা হয়নি জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়, “মন্ত্রণালয় এ বিষয়ে জোর দিতে চায় যে, এসব বিষয়ের কোনোটিই আলোচনায় উঠে আসেনি।”

পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার ঢাকায় জার্মান চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করে সংবাদ সম্মেলনে প্রকৃত ঘটনা সঠিকভাবে উপস্থাপন না হওয়ায় বাংলাদেশের অসন্তোষ, হতাশা ও উদ্বেগ প্রকাশ করে।

“জার্মান চার্জ দ্য অ্যাফেয়ার্সকে বলা হয়েছে যে, সব বিষয় নিয়ে পূর্ণ স্বচ্ছতা ও বস্তুনিষ্ঠতার ভিত্তিতে সব সময় আলোচনায় প্রস্তুত বাংলাদেশ,” পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়।

দুই পররাষ্ট্রমন্ত্রীর আলোচনার বিষয়বস্তু জার্মানমন্ত্রীর লিখিত বিবৃতিতে জার্মান কর্মকর্তারা সঠিকভাবে তুলে আনতে পারেননি বলে পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএসজেড/এএইচ/এমআই/২১৫৬ ঘ.