ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, জুলাই ১৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচনে বৃহস্পতিবার দিনভর ভোট দেবেন দেশটির সাংসদ আর বিধায়করা। তবে শেষ পর্যন্ত শরিকদের সমর্থন টানতে পারায় ক্ষমতাসীন জোটের প্রার্থী প্রণব মুখোপাধ্যায়ের জয় কার্যত নিশ্চিত হয়ে গেছে বলেই সংশ্লিষ্টরা মনে করছেন।

আর তাদের ধারণা সঠিক হলে এই প্রথমবারের মতো একজন বাঙালিকে রাষ্ট্রপতি হিসাবে পেতে যাচ্ছে ভারত।

ভারতীয় গণমাধ্যমের খবরে জানানো হয়, স্থানীয় সময় সকাল ১০ টায় এ নির্বাচন শুরু হয়ে চলবে বিকাল ৫টা পর্যন্ত। ফল ঘোষণা করা হবে ২২ জুলাই।

কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) প্রার্থী সাবেক অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে এ নির্বাচনে লড়ছেন লোকসভার সাবেক স্পিকার পিএ সাংমা। তবে সম্ভাব্য বিজয় আঁচ করতে পেরে ইতোমধ্যে প্রণবের বাড়িতে শুভেচ্ছার ফুল পাঠানো শুরু হয়ে গেছে বলে এনডিটিভি জানিয়েছে।

অবশ্য শুরুতে প্রণব মুখোপাধ্যায়কে প্রার্থী হিসেবে মানতে রাজি হননি ইউপিএ জোটের গুরুত্বপূর্ণ অংশীদার তৃণমূলের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। এ নিয়ে জোটের ভেতর চাপা উৎকণ্ঠাও তৈরি হয়। শেষ পর্যন্ত মমতা পিছু হটেন, প্রণবের প্রার্থিতায় সমর্থন দেন।

মমতার সমর্থন আদায় করতে পারায় প্রণব মুখোপাধ্যায়ের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া এখন সময়ের ব্যাপার বলেই মনে করা হচ্ছে।

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভা, নিম্নকক্ষ লোকসভা এবং বিভিন্ন রাজ্যের বিধানসভার সদস্যরা ভোট দিয়ে থাকেন। প্রত্যেক রাজ্যের বিধানসভা ভবনে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গ্রহণ করা হয়।

এই ভোট হয় ইলেকটোরাল কলেজের মাধ্যমে। একজন সদস্যের ভোটমূল্য নির্ধারিত হয় প্রত্যেক রাজ্যের মোট জনসংখ্যার অনুপাত অনুযায়ী। অর্থাৎ, রাজ্যের প্রকৃত ভোটার আর বিধানসভা আসনের অনুপাতই হলো ওই রাজ্যের বিধায়কের ভোটমূল্য।

পাশাপাশি দেশের মোট ভোটারকে লোকসভা ও রাজ্যসভার সদস্যসংখ্যা দিয়ে ভাগ করা হয়। এভাবে রাজ্যসভা ও লোকসভার ভোটমূল্য নির্ধারিত হয়।

ভারতের দুই সংসদে ৭৭৬ জন সাংসদ ও চার হাজার ১২০ জন বিধায়ক মিলিয়ে এবারের রাষ্ট্রপতি নির্বাচনে রাজ্যসভা ও বিধানসভার ভোটমূল্য দাঁড়িয়েছে ১০ লাখ ৯৮ হাজার ৮৮২।

নির্বাচনে জয়ী হতে হলে একজন প্রার্থীকে পেতে হবে ন্যূনতম পাঁচ লাখ ৪৯ হাজার ৪৪২ ভোট।

ইউপিএ জোটের আশা, অন্তত ৬৫ শতাংশ ভোট পেয়ে প্রণবই হবেন ভারতের নতুন রাষ্ট্রপতি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/সিআর/১০০৭ ঘ.