ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, জুলাই ২৫ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবিরকে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য পদে নিয়োগ দেওয়া হয়েছে, যিনি শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত মে মাসে পদত্যাগ করেন।

বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান মঙ্গলবার অধ্যাপক শরীফকে এই পদে নিয়োগ দেন। জনপ্রশাসন মন্ত্রণালয় বুধবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে।

রাষ্ট্রপতির দপ্তরের জন বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অধ্যাপক শরীফ এনামুল কবিরকে পাঁচ বছরের জন্য পিএসসির সদস্য হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। তবে বয়স ৬৭ বছর পার হলে তাকে পদ ছাড়তে হবে।”

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সালের ফেব্রুয়ারিতে দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদে নিয়োগ পান শরীফ এনামুল কবির। প্রায় তিন বছরেরও বেশি সময় দায়িত্বে থাকাকালে শিক্ষক নিয়োগে অনিয়ম, ছাত্রলীগের ‘একটি অঞ্চলভিত্তিক’ অংশকে মদদ, বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক কর্মকাণ্ডে বাধা দেওয়ার অভিযোগ ওঠে এই শিক্ষকের বিরুদ্ধে।

তার ‘মদদপুষ্ট’ হিসাবে পরিচিত ছাত্রলীগ নেতাদের হামলায় সংগঠনটির অন্য অংশের কর্মী ও ইংরেজি বিভাগের ছাত্র জুবায়ের আহমেদ নিহত হওয়ার পর তার বিরুদ্ধে ব্যাপক আন্দোলন গড়ে ওঠে। এরপর ১৭ মে উপাচার্যের পদ ছাড়তে বাধ্য হন তিনি।

এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক আনোয়ারকে ওই পদে নিয়োগ দেন রাষ্ট্রপতি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসআই/জেকে/১৫২০ ঘ.