ক্যাটেগরিঃ bdnews24

নিউ ইয়র্ক, অগাস্ট ০৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের সঙ্গে লেনদেনের অভিযোগে নিউ ইয়র্কে নিষেধাজ্ঞার মুখে পড়তে যাচ্ছে স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

নিউ ইয়র্কের ব্যাংকিং খাত নিয়ন্ত্রক সংস্থা দ্য নিউ ইয়র্ক স্টেট ডিপার্টমেন্ট অফ ফিনানসিয়াল সার্ভিসেস (ডিএফএস) সোমবার স্ট্যান্ডার্ড চার্টার্ড প্রাইভেট লিমিটেডের অনুমোদন বাতিলের হুমকি দিয়ে বলেছে, বিধি লঙ্ঘন করে ইরানের সঙ্গে ২৫ হাজার কোটি ডলারের লেনদেন করে তার তথ্য গোপন করেছে এই ‘শঠ প্রতিষ্ঠান’।

ডিএফএস বলেছে, এই ব্রিটিশ ব্যাংকটি ইরান সরকারের সঙ্গে লেনদেন করেছে এবং গত ১০ বছরে আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে প্রায় ৬০ হাজার লেনদেনের তথ্য গোপন করেছে, যা থেকে ব্যাংকটির আয় হয়েছে কয়েকশ’ কোটি ডলার।

পাশাপাশি স্ট্যান্ডার্ড চার্টার্ডের কারণে যুক্তরাষ্ট্রের ব্যাংক খাত সন্ত্রাসী, মাদক পাচারকারী ও দুর্নীতিগ্রস্ত দেশগুলোর কাছে উন্মুক্ত হয়ে গেছে বলেও অভিযোগ করেছে নিউ ইয়র্কের শীর্ষ ব্যাংক নিয়ন্ত্রক সংস্থা।

অর্থিক খাতের বিশেষজ্ঞরা বলছেন, নিউ ইয়র্কে ব্যাংকিং লাইসেন্স হারানো যে কোনো বিদেশি ব্যাংকের জন্যই বড় ধরনের বিপর্যয়, কেননা এতে কার্যত যুক্তরাস্ট্রের ব্যাংক বাজারে সরাসরি প্রবেশের পথই বন্ধ হয়ে যায়। স্ট্যান্ডার্ড চার্টার্ডের নিউ ইয়র্ক শাখার মাধ্যমে প্রতিদিন সারা বিশ্বের গ্রাহকদের এক হাজার নয়শ’ কোটি ডলারের লেনদেন হয়।

এদিকে এক বিবৃতিতে স্ট্যান্ডার্ড চার্টার্ড বলেছে, ডিএফএসর জারি করা আদেশে প্রকৃত ও যথাযথ চিত্র উঠে এসেছে বলে তারা মনে করে না।

ব্যাংক কর্তৃপক্ষের দাবি, তারা যথাযথভাবে নিয়ম অনুসরণের চেষ্টা চালিয়ে যাওয়ার পরও স্ট্যান্ডার্ড চার্টার্ডের মাধ্যমে ইরানের সঙ্গে কিছু লেনদেন হয়েছে, তবে তা কোনোভাবেই এক কোটি ৪০ লাখ ডলারের বেশি নয়।

এ বিষয়ে ডিএফএসের সঙ্গে আলোচনা চলছে বলেও জানিয়েছে স্টান্ডার্ড চার্টার্ড কর্তৃপক্ষ।

স্ট্যান্ডার্ড চার্টার্ড হলো তৃতীয় ব্রিটিশ ব্যাংক, যারা চলতি বছর নিয়ম ভঙ্গের অভিযোগে যুক্তরাষ্ট্রের তোপের মুখে পড়ল।

ঋণমান নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠার পর ব্রিটিশ ব্যাংক বার্কলেকে কিছুদিন আগে যুক্তরাষ্ট্রে ৪৫ কোটি ৩০ লাখ ডলার জরিমানা গুণতে হয়।

এর এক মাসের মাথায় জুনে যুক্তরাষ্ট্রের সিনেটের এক প্রতিবেদনে বলা হয়, আরেক খ্যাতনামা ব্রিটিশ ব্যাংক এইচএসবিসি মেক্সিকোর মাদক পাচারকারী এবং আন্তর্জাতিক সন্ত্রাসবাদী গোষ্ঠীর সঙ্গে লেনদেনে জড়িত।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এএইচ/জেকে/১১১৫ ঘ.