ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, অগাস্ট ০৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ঈদের আগে মাত্র তিন দিনের ঐচ্ছিক ছুটি পেলেই সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা অন্তত ১২ দিনের ছুটি ভোগ করতে পারবেন এ মাসে।

বৃহস্পতিবার জন্মাষ্টমীর ছুটি। এরপর এ মাসেই রয়েছে ঈদুল ফিতর, শবে কদর, ১৫ অগাস্ট জাতীয় শোক দিবসের সাধারণ ছুটি। মাঝে মাঝে বিরতি দিয়ে ২১ অগাস্ট পর্যন্ত এই ছুটি চলবে।

জন্মাষ্টমী বৃহস্পতিবার হওয়ায় পরের দুদিন শুক্র ও শনিবার রয়েছে সাপ্তাহিক ছুটি। এরপর রোববার শুরু হয়ে অফিস চলবে মঙ্গলবার পর্যন্ত তিন দিন। এরপর বুধবার ১৫ অগাস্ট জাতীয় শোক দিবসের ছুটি।

ঈদের আগে সরকারি অফিস খোলা থাকবে ১৪ অগাস্ট মঙ্গলবার। ১৫ অগাস্টের পরদিন বুধবার থাকবে শবে কদরের ছুটি। এরপর আবার দুদিন সাপ্তাহিক ছুটি।

সরকার ঘোষিত ছুটির তালিকায় ২০ অগাস্ট ঈদুল ফিতরের ছুটি উল্লেখ করা হয়েছে। যদিও এটি চূড়ান্ত হবে চাঁদ দেখার ভিত্তিতেই।

সরকারি ঘোষণা অনুযায়ী ছুটি হলে তিন দিনের ঈদের ছুটি থাকবে ১৯ থেকে ২১ অগাস্ট। আর চাঁদ দেখার ভিত্তিতে এবার রমজান মাস ২৯ দিনে হলে ঈদ হবে ১৯ অগাস্ট। এক্ষেত্রে ঈদের ছুটি শুরু হবে আরো একদিন আগে থেকেই। অর্থাৎ ঈদের ছুটি শুরু হবে ১৮ অগাস্ট থেকে।

সব মিলিয়ে ঈদের আগের তিনদিন (১২ থেকে ১৪ অগাস্ট) ছুটি নিতে পারলে টানা ১২ দিনের ছুটি ভোগ করতে পারবেন সরকারের কর্মকর্তা ও কর্মচারীরা।

ইতোমধ্যেই অনেকে এ ছুটি মঞ্জুরও করিয়ে নিয়েছেন নিজ নিজ কর্তৃপক্ষের কাছে থেকে।

আবার ঈদের পরের তিন দিন ছুটি নিতে পারলে তার সঙ্গেও যোগ হবে দুদিন সাপ্তাহিক ছুটি।

দীর্ঘ এ ছুটির কারণে এবারের ঈদে অনেকেই ঢাকা ছেড়ে ছুটবেন বাড়ির পানে। বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের অনেকেই গ্রামে যাওয়ার প্রস্তুতি শুরু করেছেন।

শেষে মুহূর্তে যানবাহনের ঝামেলা এড়াতে আগেই বাড়ি যাওয়ার চেষ্টা করছেন অনেকেই।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমকে/জেকে/০৯৫৫ ঘ.