ক্যাটেগরিঃ bdnews24

 


ঢাকা, সেপ্টেম্বর ১৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ইসলাম ও হজরত মোহাম্মদকে (স.) ‘হেয় করে নির্মিত’ চলচ্চিত্র ‘ইনোসেন্স অব মুসলিমস’ এর জন্য বাংলাদেশে ইউটিউব বন্ধ করে দিয়েছে সরকার।

সোমবার সন্ধ্যা থেকে ইন্টারনেটে বিভিন্ন স্থান থেকে ইউটিউবে ঢোকা যাচ্ছিল না।

এই বিষয়ে জানতে যোগাযোগ করা হলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সিস্টেমস অ্যান্ড সার্ভিস বিভাগের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ইউটিউব ব্লক করে দেয়া হয়েছে।

তবে রাতেও বিভিন্ন এলাকায় ইউটিউবে ঢোকার তথ্য জেনে বিটিআরসিতে টেলিফোন করা হলে ওই কর্মকর্তা বলেন, তারা কাজ শুরু করেছেন। কারিগরি জটিলতার কারণে সব স্থানে ব্লক হতে সময় লাগছে।

ইউটিউবে বিতর্কিত ওই চলচ্চিত্রের বিভিন্ন অংশ আপলোড করা ছিল, যে ছবি নিয়ে বিক্ষোভ-সহিংসতায় মধ্যপ্রাচ্যসহ কয়েকটি দেশে প্রাণহানির ঘটনাও ঘটে।

এদিকে বিতর্কিত ওই চলচ্চিত্রের ভিডিও ক্লিপ সরিয়ে নিতে ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলকেও সরকারের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে।

রোববার এই চিঠি দেয়া হয় বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ।

তবে সোমবার বিকাল পর্যন্ত এ বিষয়ে গুগল কর্তৃপক্ষের কাছ থেকে কোনো উত্তর পাওয়া যায়নি।

চিঠির উত্তর না দিলে বা ভিডিও ক্লিপটি সরিয়ে না নিলে গুগল বা ইউটিউব ব্লক করে দেওয়া হবে কি না জিজ্ঞেস করা হলে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তখন বলেছিলেন, “পরবর্তী সিদ্ধান্ত সরকার নেবে। আমরা গুগলের উত্তরের অপেক্ষায় আছি।”

গত ২৩ জুন যুক্তরাষ্ট্রে মুক্তি পাওয়া ‘ইনোসেন্স অব মুসলিমস’ নামের চলচ্চিত্রটি ইন্টারনেটে ছড়িয়ে পড়লে সম্প্রতি মধ্যপ্রাচ্যে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। লিবিয়া ও মিশরে ইসলামপন্থীরা যুক্তরাষ্ট্রের দূতাবাসে হামলা চালায়। রকেট হামলায় নিহত হন লিবিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ক্রিস্টোফার স্টিভেনসসহ চার জন।

বাংলাদেশেও কয়েকটি ইসলামী সংগঠন বিক্ষোভ প্রদর্শনের পাশাপাশি যুক্তরাষ্ট্রের পতাকায় অগ্নিসংযোগ করে।

এই প্রেক্ষাপটে শনিবার বাংলাদেশ সরকারের পক্ষ থেকেও ‘ইনোসেন্স অব মুসলিমস’ মুক্তি দেয়ার প্রতিবাদ জানানো হয়।

বিভিন্ন দেশে বিক্ষোভের মুখে ইতোমধ্যে ভারত, মিশর ও লিবিয়ায় ইউ টিউবে ধারণকারী ওই চলচ্চিত্রের অংশবিশেষ সরিয়ে ফেলা হয়েছে বলে গুগল জানিয়েছে।

এছাড়া আফগানিস্তানে ইউটিউব ওয়েবসাইটই ব্লক করে দিয়েছে সরকার। ইন্দোনেশিয়াও ভিডিওচিত্রটি সরিয়ে নেয়ার জন্য গুগলের প্রতি আহ্বান জানিয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএইচএ/এমআই/০০১০ ঘ.