ক্যাটেগরিঃ bdnews24

চট্টগ্রাম, এপ্রিল ১৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ড. কামাল হোসেন দাবি করেছেন, প্রকাশের আগেই পুঁজিবাজার তদন্ত প্রতিবেদন এবং তদন্ত কমিটির প্রধানকে ‘বিতর্কিত’ করা হচ্ছে।

শনিবার সন্ধ্যায় চট্টগ্রামে এক অনুষ্ঠানে তিনি বলেন, প্রতিবেদন প্রকাশ করুন। প্রকাশের আগেই তা এবং কমিটির প্রধানকে বির্তকিত করা হচ্ছে। মানুষকে অন্ধকারে রেখে জড়িতদের রক্ষার চেষ্টা ঠিক নয়।

পুঁজিবাজার তদন্ত কমিটির প্রধান খোন্দকার ইব্রাহিম খালেদকে ‘বিতর্কিত’ করা হচ্ছে দাবি করে ড. কামাল বলেন, যিনি এ তদন্ত কাজ করেছেন তিনি সৎ, যোগ্য ও আস্থাভাজন মানুষ। কিন্তু তাকে বিতর্কিত করা হচ্ছে।

“এটাও ঠিক, ওটাও ঠিক- এভাবে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। একটা বির্তক সৃষ্টি করে বলা হবে আরও তদন্ত প্রয়োজন।”

কিভাবে তদন্ত প্রতিবেদন এবং কমিটির প্রধান ইব্রাহিম খালেদকে ‘বিতর্কিত’ করা হচ্ছে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি ড. কামাল।

খোন্দকার ইব্রাহিম খালেদ বৃহস্পতিবার টেলিভিশন চ্যানেল বাংলাভিশনকে এক প্রশ্নের জবাবে বলেন, পুঁজিবাজারে অস্থিরতার পেছনে জড়িতদের বিচার কেবল সেনা শাসনেই সম্ভব।

খালেদের এ বক্তব্যের সমালোচনা করেছে বিরোধী দল বিএনপি, আইনমন্ত্রী ও শীর্ষ আইনজীবীরা।

পুঁজিবাজার থেকে ৩০ হাজার কোটি টাকা পাচার হয়েছে দাবি করে তিনি বলেন, এ টাকা কোথায় গেছে কার কাজে লাগছে তা জানা দরকার।

পুঁজিবাজারের অস্থিরতায় জড়িতদের বিচারের বিষয়ে সংশয় প্রকাশ করে এ প্রবীণ আইনজীবী বলেন, এত অভিযোগ আসার পরও প্রশ্ন আসে এর কোনো বিচার হবে কি না। যারা জনগণের সম্পদ আত্মসাৎ করে তাদের বিরুদ্ধে অবস্থান নেওয়া সহজ নয়।

সংবিধান সংশোধন প্রসঙ্গে সংবিধানের অন্যতম প্রণেতা ড. কামাল হোসেন বলেন, সংবিধান রাষ্ট্রের সর্বোচ্চ আইন ও পবিত্র দলিল। সংবিধান সংশোধনে জনগনের মতামতের প্রতিফলন থাকতে হবে।

ভারতীয় বঙ্গীয় আইন পরিষদ ও আইন সভার সদস্য খান বাহাদুর বদি আহমদ চৌধুরীর ৪৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রেসক্লাবে এক স্মরণসভায় বক্তব্য দিচ্ছিলেন ড. কামাল। স্মরণসভাটি আয়োজন করে ‘খান বাহাদুর বদি আহমদ চৌধুরী স্মৃতি সংসদ’।

স্মরণসভায় সভাপতিত্ব করেন সাবেক বিচারপতি আমিরুল কবীর চৌধুরী। অন্যদের মধ্যে বক্তব্য দেন ড. জামাল নজরুল ইসলাম, সাবেক সাংসদ কফিল উদ্দিন, পিএইচপি গ্র”পের চেয়ারম্যান সুফী মিজানুর রহমান, চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি আবু সুফিয়ান ও বদি আহমদ চৌধুরীর ছেলে আহমদুল ইসলাম চৌধুরী।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/সিএম/এমসি/পিডি/২১০৯ ঘ.