ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, এপ্রিল ২৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- গ্রামীণ ব্যাংকের বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানে তার ভূমিকাসহ বিভিন্ন বিষয়ে পর্যালোচনা কমিটিকে মিথ্যা বলেছেন।

কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, “পরিচালকমণ্ডলীর বিভিন্ন সভার কার্যবিবরণী পর্যালোচনা করে দেখা যাচ্ছে যে, গ্রামীণ সহযোগী প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে সভায় আলোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয়। অথচ, ড. মুহাম্মদ ইউনূস রিভিউ কমিটির কাছে বলেছেন, এগুলোর সাথে গ্রামীণ ব্যাংকের কোনো সম্পর্ক নেই।”

গ্রামীণ ব্যাংক ও এর সহযোগী প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম পর্যালোচনায় গঠিত একটি কমিটি সরকারের কাছে সোমবার প্রতিবেদন জমা দিয়েছে।

গ্রামীণ ব্যাংকের একজন মুখপাত্র জান্নাত-ই-কাওয়ানাইনের সঙ্গে সোমবার রাত ১১টায় যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. একে মনোয়ার উদ্দিন আহমদকে প্রধান করে গত জানুয়ারি মাসে পর্যালোচনা কমিটি গঠন করে সরকার। কমিটির অন্য সদস্যরা হলেন- মহসীন রশীদ, আর এম দেবনাথ, মো. নজরুল হুদা বেগম রোকেয়া দীন।

গত বছরের ডিসেম্বরের শুরুতে নরওয়ের রাষ্ট্রীয় টেলিভিশনে ‘ক্ষুদ্র ঋণের ফাঁদে’ নামে একটি প্রামাণ্যচিত্র প্রচার হয়। এতে গ্রামীণ ব্যাংকের তহবিল গ্রামীণ কল্যাণ নামে সহযোগী একটি প্রতিষ্ঠানে স্থানান্তরের অভিযোগ ওঠে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে।

ওই প্রামাণ্যচিত্রের ভিত্তিতে বাংলাদেশে প্রথম সংবাদ প্রকাশ করে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। পরবর্তীতে বিষয়টি দেশ বিদেশের গণমাধ্যমসহ সমাজে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের একাধিক মন্ত্রী বিষয়টি খতিয়ে দেখা হবে বলে আশ্বাস দেন। এরপরই গ্রামীণ ব্যাংকের সার্বিক কার্যক্রম তদন্তে সরকার এ কমিটি গঠন করে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/আরবি/পিডি/০০২৫ ঘ.