ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, মে ১২ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- পদত্যাগ করেছেন আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারপতি শাহ আবু মো. নাঈম মোমিনূর রহমান। তাকে ডিঙিয়ে মো. মোজাম্মেল হোসেনকে প্রধান বিচারপতি নিয়োগ করার ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগপত্র জমা দিলেন তিনি।

বৃহস্পতিবার সকালে বিচারপতি মোমিনূর রহমান সুপ্রিম কোর্টের নিবন্ধকের কাছে পদত্যাগপত্র জমা দেন। এটি পাঠানো হবে রাষ্ট্রপতির কাছে।

মোমিনূর রহমান সুপ্রিম কোর্টে এলেও এদিন কোনো এজলাসে বসেননি। নিজের কক্ষেই ছিলেন তিনি। সকাল সাড়ে ১১টার দিকে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবীদের অন্যতম ব্যারিস্টার রফিক উল হক তার কক্ষে যান।

সেখান থেকে বেরিয়ে ব্যারিস্টার রফিক সাংবাদিকদের বলেন, “আত্মমর্যাদাসম্পন্ন কোনো ব্যক্তিই এ অবস্থায় থাকতে চাইবেন না।”

রাষ্ট্রপতি বুধবারই প্রধান বিচারপতি হিসেবে মোজাম্মেল হোসেনকে নিয়োগ দেন। বর্তমান প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক ১৭ মে অবসরে গেলে এ নিয়োগ কার্যকর হবে।

জ্যেষ্ঠতম বিচারপতি মোমিনুর রহমানকে ডিঙিয়ে প্রধান বিচারপতি পদে নিয়োগ পেয়েছিলেন খায়রুল হকও।

মোমিনূর রহমান নিয়োগ পেলে আগামী কয়েক মাসের মধ্যে অবসরে যেতেন তিনি। সেক্ষেত্রে পরবর্তী তত্ত্বাবধায়ক সরকার প্রধান হিসেবে তার নামই আগে থাকতো। তবে মোজাম্মেল হোসেনের অবসরের বয়স সীমা অনেক দেরিতে হওয়ায় এখন খায়রুল হকের নামই তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে আগে থাকবে।

মোমিনূর রহমান ১৯৯৬ সালে হাইকোর্ট বিভাগে বিচারক হিসেবে এবং ২০০৯ সালে আপিল বিভাগের বিচারক হিসেবে নিযুক্ত হন।

তিনি ১৯৬৫ সালে পদার্থ বিজ্ঞানে øাতক এবং ১৯৬৬ সালে একই বিষয়ে øাতকোত্তর ডিগ্রি নেন। ১৯৭০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে øাতক পাস করেন।

তিনি ১৯৭২ সালে তিনি ঢাকা জেলা আদালতে আইনজীবী হিসেবে যোগ দেন। এরপর ১৯৭৪ সালে হাইকোর্ট বিভাগে এবং ১৯৮০ সালে আপিল বিভাগের যোগ দেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএন/পিসি/এমআই/১২১২ ঘ.