ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, মে ২৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজার থেকে তুলে নেওয়া মুনাফা আবার বিনিয়োগে বাধ্য করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

রোববার সকালে ফেডারেশন অব চেম্বার্স অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি একে আজাদ এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলেন, “২৭টি ব্যাংক ও ১৪টি আর্থিক প্রতিষ্ঠান পুঁজিবাজার থেকে আনুমানিক ছয় হাজার কোটি টাকা মুনাফা করেছে। এই বিপুল পরিমাণ মুনাফা পুনরায় পুঁজিবাজারে ফেরানো জরুরি। এ জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।”

উদ্যোগ নিতে অর্থমন্ত্রী ও বাংলাদেশ ব্যাংকের গর্ভনরকে অন্যান্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে দ্রুত বৈঠক করার অনুরোধ জানানো হয়।

‘ব্যাংক, ব্যাংকের সুদ, তারল্য সংকট এবং পুঁজিবাজার পরিস্থিতি’ শিরোনামে এ সংবাদ সম্মেলন হয় এফবিসিসিআই সম্মেলন কেন্দ্রে।

আজাদ বলেন, “গত বছরের এপ্রিলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সীমার মধ্যে বিনিয়োগের জন্য সতর্ক করে দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু সূচক যখন ৬৫০০ ছিল, তখন সতর্ক করা হলে বাজার অতিমূল্যায়িত হতে পারত না।

“আবার জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত যখন মূল্যসূচক ক্রমাগত বাড়ছিল, তখন বাংলাদেশ ব্যাংক ও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) কোনো পদক্ষেপ নেয়নি।”

অবশেষে ডিসেম্বরে তারা উদ্যোগ নিয়ে ব্যাংকগুলোকে শেয়ার বিক্রি করতে বাধ্য করে- এ কথা উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি বলেন, এতে ব্যাংকগুলো প্রচুর লাভ করলেও পুঁজিবাজারে ধস নামায় ক্ষুদ্রবিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয়েছে।

তারল্য সংকট ও উচ্চ ব্যাংক ঋণের সুদের হারজনিত সমস্যা দ্রুত সমাধানের পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানায় এফবিসিসিআই।

সংগঠনটির সভাপতি একে আজাদ বলেন, “সরকার ব্যাংকের সর্বোচ্চ সুদের হার প্রত্যাহার করে নেওয়ায় ব্যাংকগুলো ১৮ শতাংশ পর্যন্ত সুদ আদায় করছে। এই সমস্যা বর্তমানে আরো প্রকট হয়ে পড়েছে। এতে নতুন দেশি-বিদেশি বিনিয়োগ নিরুৎসাহিত হচ্ছে। এই অবস্থার উন্নয়ন করা না গেলে সার্বিক অর্থনীতি স্থবির হয়ে পড়তে পারে।”

বাণিজ্যিক ব্যাংকগুলোর আমানত ও ঋণের সুদের হারের ব্যবধান ৩ শতাংশে নামিয়ে আনার আহ্বান জানান তিনি। এছাড়া টাকার মূল্যমান স্থিতিশীল রাখা, অর্থঋণ আদালতের সংস্কারসহ ছয় দফা দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে এফবিসিসিআই’র প্রথম সহ-সভাপতি মো. জসিমউদ্দিন, সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরীসহ পরিচালকরা উপস্থিত ছিলেন।

এসইসি’র দুই সদস্য দ্রুত নিয়োগ, এসইসিতে ব্যবসায়ীদের দুজন প্রতিনিধি রাখার পরামর্শ দেন এফবিসিসিআই সভাপতি। তিনি পুঁজিবাজারের ভিত শক্তিশালি করতে সরকারি ও বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে বাজারে আনার পরামর্শ দেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসআইটি/পিডি/১৮৩১ ঘ.