ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, জুন ১০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- আগামী রোববার ও সোমবার টানা ৩৬ ঘণ্টা দেশব্যাপী হরতাল ডেকেছে প্রধান বিরোধী দল বিএনপি।

শুক্রবার সকাল ১১টা ৪০ মিনিটে এক সংবাদ ব্রিফিংয়ে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর টানা হরতালের এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, রোববার সকাল ৬টা থেকে শুরু হয়ে সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতাল চলবে।

রাজধানীর নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ ব্রিফিং হয়।

সংসদে উপস্থাপিত সংবিধান সংশোধন সংক্রান্ত বিশেষ কমিটির দেয়া ৫১ সুপারিশের প্রতিবাদ ও তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বহাল রাখার দাবিতে এই হরতাল কর্মসূচি ঘোষণা করে বিএনপি।

সংবিধান সংশোধন সংক্রান্ত বিশেষ কমিটি গত বুধবার জাতীয় সংসদে প্রধান বিরোধী দলের অনুপস্থিতিতে ৫১ টি সুপারিশ পেশ করে।

এরপর বিএনপি স্ট্যান্ডিং কমিটি বুধবার রাতে জরুরি বৈঠক করে। এছাড়া বিএনপি সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গেও বৈঠক করে।

তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিলের সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে গত ৫ জুন দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল পালন করে বিএনপি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত সোমবার সংবিধান সংশোধন কমিটির সঙ্গে বৈঠক করেন। একদিন পর মঙ্গলবার বিকালে তিনি গণভবনে সংবাদ সম্মেলনে বলেন, ত্রয়োদশ সংশোধনী নিয়ে আদালতের রায়ের পর তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা রাখার আর সুযোগ নেই।

প্রায় দেড় ঘণ্টা স্থায়ী এই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শেখ হাসিনা বলেন, সুপ্রিম কোর্টের আদেশের বিরুদ্ধে অবস্থান নেওয়ার কোনো সুযোগ সাংবিধানিকভাবে কারো নেই। অষ্টম সংশোধনী বাতিলের উদাহরণ আমাদের সামনে রয়েছে। সংসদে আইন পাশ করেও সেই সংশোধনী টেকেনি। এ অবস্থায়, তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি রাখার কোনো সুযোগ নেই।

অন্যদিকে বিএনপি বলে আসছে, আগামী নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে না হলে তারা তাতে অংশ নেবে না। আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাতিল করে নিজেদের অধীনে নির্বাচন দিয়ে পরের মেয়াদে ক্ষমতায় থাকা নিশ্চিত করতে চায় বলেও অভিযোগ করেছে দলটি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএম/কেএমএস/১১৪৮ ঘ.

***
দৃষ্টি আকর্ষণ:
সকল মন্তব্যকারীদের বাংলায় মন্তব্য করতে অনুরোধ করা যাচ্ছে।
বাংলা ব্লগে ইংরেজি মন্তব্য প্রত্যাশিত নয়্।
মন্তব্য ঘরের নীচে ইউনিজয়/ফোনেটিক ব্যবহার করে আপনি বাংলা লিখতে পারেন।