ক্যাটেগরিঃ bdnews24

মারুফ মল্লিক

স্টকহোম, জুলাই ০৩ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- কনকো-ফিলিপসের সঙ্গে সরকারের পিএসসি চুক্তি বাতিল ও ঢাকায় তেল-গ্যাস রক্ষা কমিটির হরতালে পুলিশের হামলা ও আটকের প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে সুইডেন-প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীরা।

রোববার স্টকহোমের কেন্দ্রীয় রেলস্টেশনের সার্গেলসস্তরি স্কয়ারে স্টকহোমের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা এ বিক্ষোভে অংশ নেয়। স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টা থেকে আধঘণ্টার এ কর্মসূচিতে শিক্ষার্থীরা তাদের দাবির সমর্থনে প্ল্যাকার্ড প্রদর্শন করে।

বিক্ষোভে অংশ নেওয়া স্টকহোম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জাভেদ কায়সার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সরকার রাষ্ট্রীয় সম্পদ নিয়ে তাদের অবস্থান জনগণের কাছে স্পষ্ট করছে না। কনকো-ফিলিপসের চুক্তির বিষয়টি প্রকাশ করে জনগণের সামনে নিয়ে আসা উচিত।

স্টকহোম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের ছাত্র আনোয়ার হোসেন বলেন, আমি দেশ থেকে দূরে থাকলেও নিজের তাগিদেই এ কর্মসূচিতে অংশ নিচ্ছি। ঢাকায় যারা এ নিয়ে আন্দোলন করছেন, তাদের রাজনৈতিক দর্শনের সঙ্গে আমার হয়তো মিল নেই। তবে জাতীয় ইস্যুতে অন্তত আমরা একমত হতে পারি। আমিও সে অবস্থান থেকে এসেছি।

তিনি বলেন, “উইকিলিকসে ফাঁস হওয়া আমাদের জ্বালানি উপদেষ্টা ও মার্কিন রাষ্ট্রদূতের কথপোকথনের কোনো ব্যাখ্যাও কিন্তু সরকার দেয়নি।”

বাংলাদেশি শিক্ষার্থীরা কর্মসূচি চলাকালে তাদের দাবি সম্বলিত প্রচারপত্র বিলি করে। এ সময় সুইডেনের নাগরিকরাও বাংলাদেশি শিক্ষার্থীদের এ কর্মসূচির সঙ্গে সংহতি প্রকাশ করে এতে অংশ নেন।

সুইডিশ শিক্ষার্থী ডেনিস অবস্টম বলেন, “বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে আমি একাত্মতা পোষণ করছি। বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশের সরকারের এ ধরনের চুক্তি সম্পাদনের ক্ষেত্রে আরও স্বচ্ছ হওয়া উচিত।”

বঙ্গোপসাগরে দুটি ব্লকে তেল-গ্যাস অনুসন্ধানে মার্কিন প্রতিষ্ঠান কনকো-ফিলিপসের সঙ্গে গত ১৬ জুন পিএসসি চুক্তি করে সরকার।

ওই চুক্তির প্রতিবাদে রোববার ঢাকায় আধাবেলা হরতাল পালন করে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি। হরতালের সময় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল, বিপ্লবী গণতান্ত্রিক পার্টির কয়েকজন নেতাসহ অর্ধশতাধিক নেতা-কর্মীকে আটক করে পুলিশ। পরে তাদের অধিকাংশকেই ছেড়ে দেওয়া হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমআরএফ/পিডি/০০৪৪ ঘ.