ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, জুলাই ২৪ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- কংগ্রেসপ্রধান সোনিয়া গান্ধীর সফর ভারতের সঙ্গে সম্পর্ক আরো শক্তিশালী করবে বলে আশা করছে বিএনপি।

দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার দুপুরে সাংবাদিকদের বলেন, “সোনিয়া গান্ধীর ঢাকা আগমন বাংলাদেশ ও ভারতের সম্পর্কের ক্ষেত্রে উল্লেখযোগ্য ঘটনা। আমরা আশা করি, তার সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক শক্তিশালী হবে। ভারতের সঙ্গে বাংলাদেশের অমীমাংসিত সমস্যা সমাধানে ইতিবাচক ভূমিকা রাখবে।”

দুদিনের সফরে রাতে ঢাকা আসছেন ভারতের রাজনীতিতে প্রভাবশালী ব্যক্তি সোনিয়া গান্ধী। অটিজম সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি ইন্দিরা গান্ধীকে দেওয়া স্বাধীনতা সম্মাননা নেবেন তিনি। প্রধানমন্ত্রীর সঙ্গেও তার বৈঠকের কথা রয়েছে।

ট্রানজিটসহ নানা ইস্যুতে ভারতের সঙ্গে চুক্তির সমালোচনাকারী বিএনপির মুখপাত্র ফখরুল বলেন, বিএনপি ভারতের সঙ্গে সমতার ভিত্তিতে সম্পর্ক গড়ে তুলতে চায়।

“আমাদের নেত্রী খালেদা জিয়া বলেছেন, ট্রানজিটসহ অন্যান্য চুক্তি বাস্তবায়ন জনগণের সমর্থনের ওপর নির্ভর করবে। দেশের স্বার্থ রক্ষা হচ্ছে কি না, তা দেখতে হবে। আমরা ট্রানজিট দিয়ে কী সুবিধা পাবো, তা আগে জানতে হবে”, বলেন তিনি।

“পানির ন্যায্য হিস্যা আমরা পাচ্ছি কি না, সীমান্তে বাংলাদেশি হত্যা বন্ধ হয়েছে কি না- তা দেখতে হবে। আমরা চাই, ভারতের সঙ্গে সমতার ভিত্তিতে সব কিছু হোক”, যোগ করেন তিনি।

বর্তমান সরকারের আমলে ভারতের সঙ্গে যে সব চুক্তি হয়েছে, তা জনসমক্ষে প্রকাশের দাবিও জানান ফখরুল।

শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিতে সাংবাদিকদের সঙ্গে ফখরুলের কথা বলার সময় সোনিয়ার সফরের বিষয়টি ওঠে। বিএনপিতে সদ্য যোগদানকারী সাবেক মন্ত্রী নূর মোহাম্মদ খানসহ জাতীয় পার্টির চার জন সাবেক সংসদ সদস্যকে নিয়ে জিয়ার কবরে ফুল দেস তিনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএম/এমআই/১৪৪০ ঘ.