ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, অগাস্ট ০১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- সোমবার দেশের বিভিন্ন স্থানে রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় মঙ্গলবার থেকে মুসলমানরা রোজা রাখা শুরু করবেন।

দেশের বিভিন্ন জায়গায় রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার পরিপ্রেক্ষিতে সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ইসলামিক ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে নতুন মাস গণনা শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়।

মঙ্গলবার সেহরির শেষ সময় রাত ৩টা ৫৯ মিনিট এবং ইফতারের সময় ৬টা ৪১ মিনিট।

সোমবার রাতে এশার নামাজের পরপরই মসজিদে মসজিদে মুসলমানরা জামাতে তারাবির নামাজ আদায় করবেন। সব মসজিদে খতম তারাবিও শুরু হবে।

ভোররাতে ধর্মপ্রাণ মুসলমানরা ভোররাতে খেয়ে মঙ্গলবার সূর্যাস্ত পর্যন্ত সংযম পালন করবে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে বৈঠক শেষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ধর্মপ্রতিমন্ত্রী শাহজাহান মিয়া সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান।

সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শাহজাহান মিয়ার সভাপতিত্বে কমিটির সভা শুরু হয়।

বৈঠকে ধর্ম সচিব কাজী হাবিবুল আউয়াল, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা সালাহ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের অন্যতম হল রোজা। ইসলাম ধর্মমতে, এটি মুসলমানদের আত্মশুদ্ধি অর্জনের একটি উপায়।

মুসলমানদের কাছে রোজা শুধু সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উপবাস নয়, বরং ইসলামের পরিভাষায় রোজার অর্থ হল সব জাগতিক আরাম-আয়েশ থেকে দেহ-মনকে রক্ষা করা।

এ মাসেই মুসলমান স¤প্রদায়ের ধর্মগ্রন্থ আল-কোরআন অবতীর্ণ হয়েছিল।

রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর বাণী

রমজান মাস উপলক্ষে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে দেশবাসীসহ বিশ্ব স¤প্রদায়কে শুভেচ্ছা জানিয়ে বলেন, “সিয়াম ধনী-গরীব সবার মাঝে পারস্পরিক সহমর্মিতা, স¤প্রীতি ও ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠায় অনন্য ভূমিকা পালন করে।”

প্রধামন্ত্রী রমজান উপলক্ষে দেশবাসী ও মুসলিম স¤প্রদায়কে শুভেচ্ছা জানান।

রমজানের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে যাবতীয় ভোগবিলাস, হিংসা-দ্বেষ, উচ্ছৃঙ্খলতা ও পারস্পরিক সংঘাত পরিহার করে ব্যক্তিগত ও সমাজ জীবনে শান্তি, স¤প্রীতি ও ভ্রাতৃত্ব প্রতিষ্ঠার আহ্বান তিনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমকে/এমএইচসি/পিডি/২১০৩ ঘ.