ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, জুন ০৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত পাঁচ ধরনের নতুন নোট বাজারে আসছে ১১ অগাস্ট। ২, ৫, ১০০, ৫০০ ও ১০০০ টাকা মূল্যমানের এসব নোটের ছবিও প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিকভাবে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে নতুন নকশার এসব নোট ইস্যু করা হবে। পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস ও সব বাণিজ্যিক ব্যাংকেও পাওয়া যাবে এসব নোট।

বর্তমানে শুধু দশ ও পাঁচশ টাকার নোটে বঙ্গবন্ধুর ছবি রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, ১৯৭২ সালের ৪ মার্চ স্বাধীন বাংলাদেশের মুদ্রা হিসেবে প্রথমবারের মতো ১, ৫, ১০ ও ১০০ টাকার নোট বাজরে ছাড়া হয়। এসব নোটের প্রত্যেকটিতেই বঙ্গবন্ধুর ছবি থাকলেও পরবর্তী সরকারগুলোর সময়ে নতুন নতুন নোট প্রচলনের পাশাপাশি পুরনো নোটগুলো সরিয়ে নেওয়া হয়।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত ১০ ও ৫০০ টাকার নোট ছাপে। আর ২০০৯ সালে ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধুর ছবি সম্বলিত এক, দুই ও পাঁচ টাকার কয়েন চালু করে শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার।

এরপর সরকারের নির্দেশনা অনুযায়ী সব কাগুজে নোটেই বঙ্গবন্ধুর প্রতিকৃতি ছাপানোর প্রক্রিয়া শুরু করে বাংলাদেশ ব্যাংক। এর অংশ হিসেবেই ১১ অগাস্ট বাজারে আসছে ৫ ধরনের নোট।

২ টাকার নতুন নোটে থাকছে অর্থ সচিব মোহাম্মদ তারেকের স্বাক্ষর। এছাড়া ৫, ১০০, ৫০০ ও ১০০০ টাকার নতুন নোটে গভর্নর আতিউর রহমানের স্বাক্ষর থাকছে।

‘সিনথেটিক ফাইবার মিশ্রিত’ কাগজে মুদ্রিত এসব নোটের প্রতিটিতেই সামনের অংশে বাম পাশে থাকছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও জাতীয় স্মৃতি সৌধের ছবি।

আর উল্টো পিঠে ২ টাকার নোটে জাতীয় শহীদ মিনার, ৫ টাকার নোটে নওগাঁর কুসুম্বা মসজিদ, ১০০ টাকার নোটে তারা মসজিদ, ৫০০ টাকার নোটে গ্রাম বাংলার কৃষি কাজের দৃশ্য এবং ১০০০ টাকার নোটে জতীয় সংসদ ভবনের প্রতিকৃতি থাকছে।

প্রতিটি নোটে জলছাপ হিসেবেও বঙ্গবন্ধুর প্রতিকৃতি আসছে। এতোদিন ১০০০ টাকা ছাড়া সব নোটের জলছাপেই জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতি ছিল। আগে ছাপা ১০০০ টাকার নোটে ছিল জাতীয় ফুল শাপলার ছবি।

এসব নতুন নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত কাগুজে নোট এবং ধাতব মুদ্রাও যথারীতি চালু থাকবে বলে বাংলাদেশ ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এআরএইচ/জেকে/২৩০৩ ঘ.