বিএনপির আইনজীবীদের জামিন আবেদন নাকচ

বিডিনিউজ২৪
Published : 10 August 2011, 09:57 AM
Updated : 10 August 2011, 09:57 AM

ঢাকা, অগাস্ট ১০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- আদালতে হট্টগোলের দুই মামলায় বিএনপি সমর্থক আইনজীবীদের জামিনের আবেদন নাকচ করেছে হাইকোর্ট।

বুধবার বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল হক ও বিচারপতি জহিরুল হকের বেঞ্চ এ আদেশ দেয়।

পুলিশের দায়ের করা দুটি মামলার একটিতে আসামির তালিকায় ১৪ জনের নাম উল্লেখ করা হয়েছে। অন্যটিতে আসামির তালিকায় রয়েছে নয় আইনজীবীর নাম। এর মধ্যে ১২ জন জামিন চেয়ে আবেদন করেন।

১৪ জনকে আসামি করে করা মামলায় ১০ জন জামিন চেয়ে আবেদন করেন। আসামিদের মধ্যে এক জন আবেদন করেননি। আর সংসদ সদস্য সৈয়দা আশিফা আশরাফী পাপিয়াসহ দুই আসামি ইতোমধ্যে গ্রেপ্তার হয়েছেন।

অন্য মামলায় আসামিদের মধ্যে আট জন জামিন আবেদন করেন। এক আসামি এনামুল হোসেন আবেদন করেননি।

সংবিধান ছুড়ে ফেলা নিয়ে ইসলামী ঐক্যজোটের একাংশের চেয়ারম্যান মুফতি ফজলুল হক আমিনীর বক্তব্যের বিরুদ্ধে করা একটি আবেদনের শুনানিতে বুধবার হাইকোর্টের অন্য একটি বেঞ্চে হট্টগোল হয়। একই বিষয়ে খালেদা জিয়ার একই ধরনের উক্তির কথা তুলে তার দেশপ্রেম নিয়ে আদালত প্রশ্ন তুললে হট্টগোল বাঁধে।

এরপর পুলিশ বাদি হয়ে দুটি মামলা করে। প্রথম মামলায় পুলিশের কাজে বাধা দেওয়া এবং তাদের মারধরের অভিযোগ আনা হয়।

এ মামলায় আসামিরা হলেন- পাপিয়া, কামরুল ইসলাম সজল, শরীফউদ্দিন আহমেদ, সহিদুজ্জামান, মির্জা আল মাহমুদ, মাহমুদ আরেফিন স্বপন, আবদুল¬াহ আল মাহমুদ, এনামুল হোসেন গাফফার, এম ইউ আহম্মেদ, মোহাম্মদ আলী, মো. আশরাফুজ্জামান খান, তৌহিদুল ইসলাম, গোলাম নবী, রেজোয়ান আহম্মেদ।

ওই মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপপরিদর্শক এসএম জলিল পরে তাকে হত্যাচেষ্টার অভিযোগ এনে অন্য মামলাটি করেন।

এ মামলার আসামিরা হলেন- মোহাম্মদ আলী, গোলাম মো. চৌধুরী, মির্জা আল মাহমুদ, মো. আশরাফুজ্জামান খান, এ বি এম অলিউর রহমান, মাহমুদ আরেফিন স্বপন, কামরুল ইসলাম সজল, এনামুল হোসেন গাফফার, আবদুল্লাহ আল মাহমুদ।

এদের মধ্যে গোলাম মো. চৌধুরী ও এম অলিউর রহমান ছাড়া বাকি সাত জনই আদালতে হট্টোগোল মামলার আসামি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএন/এমআই/১৪৩৮ ঘ.