ক্যাটেগরিঃ bdnews24

ঢাকা, অগাস্ট ২০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- নৌমন্ত্রী ও পরিবহন শ্রমিক নেতা শাজাহান খানের সুপারিশে অদক্ষ চালকদের লাইসেন্স দিলে আমরণ অনশনের ঘোষণা দিয়েছেন সরকারদলীয় সংসদ সদস্য তারানা হালিম।

তারেক মাসুদ ও আশফাক মুনীর স্মরণে শনিবার এক শোক সমাবেশে তিনি বলেছেন, “দৈনিক পত্রিকার মাধ্যমে জানতে পেরেছি কোনো পরীক্ষা ছাড়া অদক্ষ চালকদের ১০ হাজার লাইসেন্স দেওয়া হয়েছে। জানতে পেরেছি, আরো ২০ হাজারেরও বেশি অদক্ষ চালককে লাইসেন্স দেওয়ার জন্য নৌপরিবহন মন্ত্রী সুপারিশ করেছেন।”

“নতুন এই ২০ হাজার অদক্ষ চালকের এক জনকেও যদি লাইসেন্স দেওয়া হয় এবং ১০ হাজার অদক্ষ চালকের লাইসেন্স বাতিল করা না হয় তা হলে আমি আমরণ অনশন করবো”, বলেন তিনি।

গত ১৩ অগাস্ট মানিকগঞ্জের এ সড়ক দুর্ঘটনায় তারেক-আশফাকের প্রাণহানিতে বৃহস্পতিবার সংসদেও ক্ষোভ প্রকাশ করে বক্তব্য রাখেন অভিনেত্রী তারানা।

ওই দুর্ঘটনার পর সড়কে নিরাপত্তা নিয়ে যোগাযোগমন্ত্রী ও নৌমন্ত্রীর সমালোচনা চলছে। অভিযোগ উঠেছে, শাজাহান খানের চাপে অদক্ষদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া হচ্ছে।

তবে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে লাইসেন্সের জন্য ২৪ হাজার ৬৩০ জনের তালিকা দেওয়ার কথা স্বীকার করলেও শাজাহান খান বলেছেন, নিয়ম নীতি অনুসরণ করেই বিভিন্ন জেলায় চলাচলরত দক্ষ চালকদের এতে স্থান দেওয়া হয়েছে।

তারানা হালিম দাবি করেছেন, যে সব অদক্ষ চালকদের লাইসেন্স দেওয়া হয়েছে, তা বাতিল করতে হবে।

কারওয়ান বাজারে এটিএন নিউজ কার্যালয়ের সামনে ওই শোক সমাবেশ আয়েজন করে সাইফ ফাউন্ডেশন এবং ফ্যামিলিজ ইউনাইটেড এগেইনস্ট রোড অ্যাকসিডেন্ট (ফুয়ারা)। তারানা ২০০৯ সালে সড়ক দুর্ঘটনায় নিহত সাইফের খালা।

সমাবেশে অংশ নেন সাইফ ফাউন্ডেশনের চেয়ারম্যান, সাইফের মা সামিয়া হালিম, এটিএন নিউজের প্রধান বার্তা সম্পাদক মুন্নী সাহা, বিভিন্ন সময়ে সড়ক দুর্ঘটনায় স্বজন হারানো পরিবারের সদস্যরা।

তারা সড়ক দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং নিরাপদ যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করতে সরকারের কাছে দাবি জানান।

সড়ক দুর্ঘটনার ক্ষেত্রে প্রচলিত আইনের পরিবর্তন করে কঠোর শাস্তির বিধান এবং সড়ক পরিবহন ব্যবস্থার পাশাপাশি অপেক্ষাকৃত অনেক বেশি নিরাপদ রেল পরিবহন ব্যবস্থার স¤প্রসারণ করার পরামর্শ দেন তারা।

সমাবেশের আগে সংগঠন দুটির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সড়ক দুর্ঘটনা কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং নিরাপদ যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করার দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি পালিত হয়। এ কর্মসূচিতে সংহতি প্রকাশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসআইএম/আরএ/এমআই/১৮১৬ ঘ.