ক্যাটেগরিঃ bdnews24

 

ঢাকা, অগাস্ট ৩০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- এই ঈদে ঢাকাবাসীকে দুটি সুসংবাদ দিয়েছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। প্রথমটি হলো- বসবাসের জন্য ঢাকা পৃথিবীর নিকৃষ্টতম শহর নয়। আর দ্বিতীয় সুখবরটি হচ্ছে, বাসযোগ্যতার বিচারে গত বছরের চেয়ে এক ধাঁপ এগিয়েছে বাংলাদেশের রাজধানী।

প্রভাবশালী ব্রিটিশ সাময়িকী ইকোনমিস্টের গবেষণা শাখা ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট’ মঙ্গলবার বিশ্বের ১৪০টি শহরের যে তালিকা প্রকাশ করেছে, তাতে ঢাকার অবস্থান ১৩৮ নম্বরে। এর আগের বছরের জরিপ প্রতিবেদনে ঢাকার অবস্থান ছিল শেষের দিক দিয়ে দ্বিতীয়।

২০১০ সালের জরিপ অনুযায়ী বিশ্বের সবচেয়ে বাসযোগ্য শহরটি হলো অস্ট্রেলিয়ার মেলবোর্ন। ২০০২ সাল থেকে ২০০৯ পর্যন্ত বার্ষিক এই জরিপে শীর্ষে থাকলেও কানাডার ভ্যাঙ্কুভার এবার ছিটকে পড়েছে তিন নম্বরে। বাসযোগ্যতার বিচারে এবার দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ভিয়েনা।

এবারের তালিকার সর্বশেষ, অর্থাৎ ১৪০ নম্বর দেশটি হলো জিম্বাবুয়ের হরারে। ঢাকা আর হারারের মাঝে রয়েছে শুধু পাপুয়া নিউগিনির বন্দরনগরী মোর্সবি।

বাসযোগ্যতা বিচারের ক্ষেত্রে পাঁচটি বিষয় আমলে নিয়েছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। এগুলো হলো- স্থিতিশীলতা, স্বাস্থ্য সেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো।

এবারের তালিকায় লন্ডনের অবস্থান ৫৩ নম্বরে। আর যুক্তরাষ্ট্রের শহরগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে থাকা হনলুলু আছে ২৬ নম্বরে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমআরএইচ/জেকে/২১১৭ ঘ.