ক্যাটেগরিঃ bdnews24

গাজীপুর, সেপ্টম্বর ০২ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- আগামী বছরের মার্চের মধ্যে দেশের প্রায় পাঁচ হাজার কিলোমিটার সড়ক পুনর্র্নিমাণ ও সংস্কারের পরিকল্পনা হাতে নিয়েছে যোগাযোগ মন্ত্রণালয়।

শুক্রবার সকালে যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের সঙ্গে গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ সড়কের সংস্কার কাজ পরিদর্শনে এসে যোগাযোগ সচিব (সড়ক ও জনপথ বিভাগ) মো. মোজাম্মেল হক খান সাংবাদিকদের এ কথা জানান।

মন্ত্রণালয় এবং সড়ক ও জনপথ বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

যোগাযোগমন্ত্রী এ সময় সাংবাদিকদের বলেন, “জরুরি সড়ক সংস্কারের কাজ প্রায় শেষ হয়েছে। এখন ঈদুল ফিতরের ছুটি কাটিয়ে মানুষ নির্বিঘেœ এবং অধিকতর আরামদায়কভাবে রাজধানীতে ফিরতে পারবে।”

মন্ত্রী জানান, সড়ক ও জনপথ বিভাগের সব ক্ষতিগ্রস্ত সড়কের নিয়মিত রক্ষণাবেক্ষণ কাজ আগামী ১৫ সেপ্টেম্বর শুরু করা হবে। কাজ শেষ করা হবে ছয় মাসের মধ্যে।

মহাসড়কগুলোর নাজুক পরিস্থিতির কারণে রমজান মাসে রাজধানী থেকে ১২টিরও বেশি রুটে বাস চলাচল বন্ধ রাখেন পরিবহন মালিকরা। তাছাড়া সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ায় সরকার ও বিরোধী দলের সাংসদদের তোপের মুখে পড়েন যোগাযোগ মন্ত্রী।

এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর নির্দেশে জরুরি ভিত্তিতে সড়ক মেরামত শুরু করে যোগাযোগ মন্ত্রণালয়। মন্ত্রী আবুল হোসেন ঢাকা-ময়মনসিংহ সড়কের সংস্কার কাজ বেশ কয়েক দফা পরিদর্শন করেন।

সচিব মোজাম্মেল হক বলেন, প্রায় পাঁচ হাজার কিলোমিটার সড়কের জরুরি রক্ষণাবেক্ষণ ও নিয়মমাফিক স্থায়ী রক্ষণাবেক্ষণের জন্য প্রায় তিন হাজার ৬০০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

তিনি বলেন, “নির্ধারিত সময়ে সব রক্ষণাবেণ শেষ করতে আরো ১৫শ’ কোটি টাকা লাগবে। এই চাহিদার কথা প্রধানমন্ত্রী ও অর্থ মন্ত্রণালয়কে লিখে জানানো হয়েছে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/ডিডি/জেকে/২১০৮ ঘ.